23/10/2019 , ঢাকা

হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে মাইক্রোসফটের আহ্বান


প্রকাশিত: 23/10/2019 18:26:25| আপডেট:

স্টার মেইল ডেস্ক: হুয়াওয়ের ওপর মার্কিন নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়ে মাইক্রোসফটের প্রেসিডেন্ট ব্র্যাড স্মিথ চীনা প্রতিষ্ঠানটির পণ্য ব্যবহারের আগ্রহ প্রকাশ করেছেন। বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ব্র্যাড স্মিথ বলেন, আমেরিকার কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠান থেকে উইন্ডোজ সফটওয়্যার সরবরাহ করতে আগ্রহী মাইক্রোসফট। এতে নিরাপত্তার কোনো হুমকি নেই।

তিনি বলেন, হুয়াওয়ের গ্রাহকদের মাইক্রোসফটের পণ্য ব্যবহারে নিরাপত্তাজনিত কোনো সমস্যা হবে বলে তিনি মনে করেন না। বরং নিষেধাজ্ঞার এই সিদ্ধান্তটি হবে ভুল এবং এর কারণে মার্কিন যুক্তরষ্ট্র অনেক পিছিয়ে পড়বে এবং বৈশ্বিক গণতন্ত্রও পশ্চাদমুখী হবে।

স্মিথ বলেন, হুয়াওয়ের বিভিন্ন ডিভাইস যেমন ল্যাপটপে আামাদের সফটওয়্যার সরবরাহ করতে অন্যান্য প্রতিষ্ঠানের মতো আমরাও আবেদন করেছি এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করে যাচ্ছি। ৫জি নিয়ে হয়তো কিছু সমস্যা তৈরি হতে পারে। কিন্তু আমাদের প্রশ্ন করা উচিত যে, প্রতিষ্ঠানের সব পণ্যের ক্ষেত্রেই একই পদক্ষেপ ঠিক কিনা?

স্মিথ তার লেখা বই নিয়ে বিবিসিকে দেয়া এক দীর্ঘ সাক্ষাৎকারে বলেন, তিনি যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগকে পরামর্শ দিয়েছেন কোনো প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়ার আগে প্রয়োজনীয় সময় নিয়ে বিবেচনা করতে।

তিনি বলেন, পৃথিবীর যেকোনো দেশেই আমাদের আউটলুক বা ওয়ার্ড এর মতো অ্যাপ্লিকেশন বা আমাদের সার্চ ইঞ্জিন ব্যবহারে সেই দেশের নিরাপত্তা কখনই বিঘ্নিত হবে না। আমরা মনে করি এতে জনগনের জন্য সম্ভাবনার দুয়ার আরো খুলে যাবে।

স্মিথ বলেন, অন্যান্য প্রতিষ্ঠানের মতো চীনে আমাদের ব্যাবসা খুব বড় নয়। মাইক্রসফটের আয়ের মাত্র ১.৮ শতাংশ আসে চীন থেকে। তবে এর প্রভাব নিয়েও আমরা চিন্তিত।”

স্মিথ অ্যাপলসহ আরো অন্যান্য প্রতিষ্ঠানকে এই নিষেধাজ্ঞার ব্যাপারে সতর্ক করেন। নিষেধাজ্ঞার ফলে সমন্বিত গবেষণায় কেমন প্রভাব পড়তে পারে তা নিয়েও সতর্ক করেছেন তিনি।


  
এ সম্পর্কিত আরও খবর...

নতুন অভিবাসন নীতি ঘোষণা ট্রাম্পের

অভিবাসন সমস্যা সমাধানে নতুন নিয়ম চালু করতে চলেছে হোয়াইট হাউস

বেতন বৈষম্য নিরসনে সরকারকে সময় বেঁধে দিলেন প্রাথমিক শিক্ষকরা

বেতন বাড়িয়ে বৈষম্য নিরসন দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি পূরণের জন্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন।

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো

এমপিওভুক্তির নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবারও আন্দোলনে ছিলেন শিক্ষক-কর্মচারীরা।

মন্তব্য লিখুন...

Top