12/12/2019 , ঢাকা

হঠাৎ উত্তপ্ত ইসলামী বিশ্ববিদ্যালয়


প্রকাশিত: 12/12/2019 03:05:41| আপডেট:

স্টার মেইল, ইবি: টেন্ডার নিয়ে হঠাৎ উত্তপ্ত হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। ঈদকে সামনে রেখে টেন্ডার বাণিজ্য, চাঁদাবাজি ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপে উত্তেজনা শুরু হয়েছে। সোমবার নব নিযুক্ত কমিটি ও পদ বঞ্চিত পক্ষ দফায় দফায় শোডাউন হয়েছে। এ নিয়ে ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সূত্র মতে, শাখা ছাত্রলীগের ২ সদস্য বিশিষ্ট কমিটি গঠনের পর থেকেই পদ বঞ্চিতদের মাঝে চাপা ক্ষোভ শুরু হয়। সোমবার তা প্রকাশ্য রুপ নিয়েছে। সকাল থেকে ক্যাম্পাসে বহিরাগত ও সাবেক ছাত্রলীগের নেতাকর্মীদের আনাগোনা দেখা যায়। তারা বিভিন্ন পক্ষকে টেন্ডার ও আধিপত্য বিরাজ করতে ইন্ধন দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

টেন্ডারকে কেন্দ্র করে দুই ভাগ হয়েছে ইসলামী শাখা ছাত্রলীগ। বিশ্ববিদ্যালয় অবকাঠামো উন্নয়নের ৫৩৭ কোটি টাকার কাজ শুরু হয়েছে সম্প্রতি। সেই কাজের ভাগ নিয়ে বিভক্ত হয়েছে ছাত্রলীগ। পাল্টাপাল্টি শোডাউন দিয়েছে ছাত্রলীগের নতুন কমিটি এবং ছাত্রলীগ নেতারা। সবাই বহিরাগতমুক্ত ক্যাম্পাস চাইলেও উভয় দলে ছিল বহিরাগত ও সাবেক ছাত্রলীগ নেতারা।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, সোমবার সকাল থেকেই ক্যাম্পাসে ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে উত্তেজনা চলতে থাকে। একপর্যায়ে দুপুর দেড়টার দিকে পদবঞ্চিত গ্রুপের নেতা কর্মীরা ক্যাম্পাসের ডায়না চত্বর থেকে একটি শোডাউন বের করে। শোডাউনটি প্রশাসন ভবন এবং প্রকৌশল ভবন প্রদক্ষিণ করে একই স্থানে শেষ হয়। পরে দুপুর ২টার দিকে ছাত্রলীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক গ্রুপের কর্মীরা ক্যাম্পাসে মোটরসাইকেল শোডাউন ও অনুষদ ভবন থেকে মহড়া বের করে। পাল্টাপাল্টি মহড়ায় দীর্ঘ দিন ধরে শান্ত থাকা ইবি ক্যাম্পাস উত্তপ্ত হয়ে উঠে। ছাত্রলীগের অভ্যন্তরীণ কোন্দলে ক্যাম্পাসে বড় ধরণের অস্থিতিশীল পরিবেশ তৈরি হতে পারে বলে ধারণা করছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ইসলামী বিশ্ববিদ্যালয় ৫৩৭ কোটি টাকার উন্নয়নমূলক কাজ শুরু হয়েছে। এর মধ্যে ৫ টি টেন্ডারে মোট ৪৩ কোটি টাকার কাজ চলমান। এখনো টেন্ডারে আরো একটি কাজের ওয়ার্ক অডার (কর্ম নির্দেশ) অপেক্ষমান। ছাত্রলীগের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক সকল টেন্ডার থেকে ৫ শতাংশ টাকা দাবি করেছে বলে অভিযোগ বিরোধীদের। তবে বিরোধী গ্রুপের নেতারা টেন্ডারের ভাগ থেকে বঞ্চিত হচ্ছে বলে সূত্র নিশ্চিত করেছে। এ নিয়ে গত দুইদিন ধরে ছাত্রলীগের সাথে স্থানীয় নেতা ও ঠিকাদারদের সাথে দফায় দফায় বৈঠক হয়েছে বলে জানা গেছে। তবে সমাধানে আসতে না পারায় সোমবার নতুন কমিটি ও পদবঞ্চিতরা পাল্টাপাল্টি শোডাউন দিয়েছে।

এ বিষয়ে ছাত্রলীগের বিরুদ্ধে শোডাউনের নেতৃত্বে থাকা তন্ময় সাহা টনি স্টার মেইলকে বলেন, সভাপতি এবং সাধারণ সম্পাদক টেন্ডারসহ বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে সরাসরি জড়িত। আমরা ছাত্রলীগের ইতিবাচক দিককে সমর্থন করব। কিন্তু প্রশাসনের অনৈতিক কাজে তারা সহায়ক হলে আমরা বঙ্গবন্ধুর কর্মী হিসেবে সরাসরি তাদের প্রতিহত করবো।

ক্যাম্পাস পরিস্থিতি নিয়ে ছাত্রলীগের সভাপতি রবিউল ইসলাম পলাশ স্টার মেইলকে বলেন, টেন্ডার বাণিজ্যের অভিযোগ সম্পূর্ণ ভূয়া ও ভিত্তিহীন। ছাত্রলীগ টেন্ডার বাজি করেনি, করবেও না। টেন্ডারকে কেন্দ্র করে ছাত্রলীগের কেউ কেউ বহিরাগতদের নিয়ে ক্যাম্পাসকে অস্বাভাবিক করার চেষ্টা করছে। এই প্রতিবাদেই আমরা অবস্থান নিয়েছে। ছাত্রলীগ কর্মীদের কাছে শোকের মাসে এমনটি কাম্য নয়। ক্যাম্পাসকে শান্ত রাখতে আমরা কাজ করে যাচ্ছি।

তবে ক্যাম্পাস পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক রয়েছে বলে দাবি করেছেন দায়িত্বরত প্রক্টর ড. আনিছুর রহমান। তিনি স্টার মেইলকে বলেন, ক্যাম্পাস পরিস্থিতি পুরোপুরি শান্ত রয়েছে। ছাত্রলীগের পাল্টাপাল্টি শোডাউনের বিষয়ে আমার কাছে তথ্য নেই।

উপাচার্যের দায়িত্বে থাকা উপ-উপাচার্যে অধ্যাপক মো. শাহিনুর রহমান স্টার মেইলকে বলেন, শুনেছি ছাত্রলীগ পাল্টাপাল্টি অবস্থানের কথা শুনেছি। হয়তো তাদের অভ্যন্তরীণ কোনো বিষয়ে এমনটি ঘটেছে। ক্যাম্পাসে এর কোনো প্রভাব পড়তে দেওয়া হবে না। সবাই মিলে ক্যাম্পাসকে শান্ত রাখতে যা করণীয় সবই করা হবে।


  
এ সম্পর্কিত আরও খবর...

রোহিঙ্গা গণহত্যার পক্ষে সাফাই গাইলেন নির্লজ্জ অং সান সু চি

রোহিঙ্গা গণহত্যার অভিযোগে দ্য হেগের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) আজ বুধবার মিয়ানমার তাদের বক্তব্য শুরু করেছে। শুরুতে বক্তব্য রেখেছেন মিয়ানমারের স্টেট কাউন্সিলর ও এজেন্ট অং সান সু চি। সেখানে তিনি নিজের সেনাবাহিনীর পক্ষে বক্তব্য রাখতে গিয়ে একগাদা মিথ্যাচার করেছেন। নাকচ করে দিয়েছেন মিয়ানমারের সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর বার্মিজ সেনাদের মানবতা বিরোধী অপরাধের অভিযোগটিও। সু চি তার […]

অপহরণের পাঁচ দিন পর শিশুটিকে জীবিত নই মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ

অপহরণের পাঁচ দিন পর ঢাকার ধামরাইয়ে আজ বুধবার (১১ ডিসেম্বর) ভোররাতে শিশু মুবিনকে উদ্ধার করেছে পুলিশ। তবে শিশুটিকে জীবিত উদ্ধার করা যায়নি। উদ্ধার করা হয়েছে তার মৃতদেহ। এ ঘটনায় পুলিশ আজিজুল ইসলাম (৩০) নামের এক আসামিকে আটক করে। পরে তার স্বীকারোক্তি অনুযায়ী মুবিনের পাশের গ্রামের পরিত্যক্ত এক পুকুরের কচুরিপানার নিচ থেকে মৃতদেহটি উদ্ধার করা হয়। […]

যুক্তরাষ্ট্রে ভয়াবহ বন্দুকযুদ্ধে এক পুলিশ অফিসারসহ অন্তত ৬ জন নিহত

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি রাজ্যের জার্সি সিটিতে ভয়াবহ বন্দুকযুদ্ধে এক পুলিশ অফিসারসহ অন্তত ৬ জন নিহত হয়েছে। স্থানীয় সময় দুপুর ১২টার পর বন্দুকধারীরা একটি সুপারমার্কেটে আশ্রয় নিয়ে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর গুলি চালায়। তারা মূলত একটি দোকানের ভেতর থেকে বন্দুকধারীরা গুলি চালায়। এ ঘটনায় আরো দুইজন পুলিশ অফিসার আহত হয়েছে। তবে এ ঘটনাকে সন্ত্রাসী […]

মন্তব্য লিখুন...

Top