22/11/2019 , ঢাকা

সাকিবের শাস্তির প্রতিবাদে মহাসড়ক অবরোধ


প্রকাশিত: 22/11/2019 10:48:09| আপডেট:

স্টার মেইল, রাবি: ক্রিকেটার সাকিব আল হাসানের বিরুদ্ধে আইসিসির শাস্তির প্রতিবাদে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শিক্ষার্থীরা। বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে অবরোধ শেষে তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল বের করে।

মঙ্গলবার আইসিসি’র এক সিদ্ধান্তে বিশ্বের এক নম্বর অলরাউন্ডার সাকিব আল হাসনকে আন্তর্জাতিক ক্রিকেট খেলা থেকে এক বছরের নিষেধাজ্ঞা দেয়।

এসময় শিক্ষার্থীরা আইসিসির সিদ্ধান্তকে পুনঃবিবেচনা করে আন্তর্জাতিক ক্রিকেটসহ সব ধরনের ক্রিকেটে সাকিবকে ফিরিয়ে আনা ও বিসিবিকে মেরুদণ্ড সোজা করে বিশ্ব ক্রিকেটে প্রতিনিধিত্ব করার দাবি জানান।

মহাসড়ক অবরোধকালে শিক্ষার্থীরা ‘ক্রিকেট নিয়ে ষড়যন্ত্র চলবে না, চলবে না’, ‘ক্রিকেটের ষড়যন্ত্র রুখে দাও, রুখে দাও’, ক্রিকেট বাচাও’ বিভিন্ন স্লোগান দেন।

শিক্ষার্থীরা বলেন, বাংলাদেশের ক্রিকেটে সাকিবের বিকল্প নেই। সাকিব ছাড়া ক্রিকেট কতোটাই অচল তা বিশ্বকাপে প্রমাণ দিয়েছে কিছুদিন আগে। কিন্তু বর্তমানে তার বিরুদ্ধে আইসিসি যে সিদ্ধান্ত নিয়েছে তা অত্যন্ত দুঃখজনক। আমরা চাই সাকিবের শাস্তি বিবেচনা করে আইসিসি দ্রুত সাকিবকে সকল ধরণের ক্রিকেট খেলার অনুমতি দিবে।

শিক্ষার্থীরা আরো বলেন, সাকিব আল হাসানকে নিষিদ্ধের পেছনে বড় ষড়যন্ত্রের আভাস পাওয়া যাচ্ছে। বিসিবিকে মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে হবে। সাকিব যে ভুল করেছে তার জন্য এত বড় শাস্তি হতে পারে না। বিসিবি সভাপতি পাপন ক্রিকেটারদের ধর্মঘটের সময় বলেছেন সাকিবের ক্ষেত্রে কঠোর ব্যবস্থা নেবে বিসিবি। এরপরই এমন শাস্তি দিল আইসিসি। পাপন বিসিবির সভাপতি থাকার যোগ্য নয়।

এর আগে শিক্ষার্থীরা প্রধান ফটকের সামনে মানববন্ধন করেন।

সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার প্রতিবাদে মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আরেকটি পক্ষ। সকার ১১টার দিকে মমতাজ উদ্দিন একাডেমিক ভবনের সামনে থেকে মৌন মিছিল নিয়ে সিনেট ভবন চত্বরে জড়ো হন শিক্ষার্থীরা। সেখানে তারা মৌন মানববন্ধন কর্মসূচি পালন করেন। শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা জানান অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দীন খান। এ সময় ‘আমরা দুঃখিত সাকিব’ প্ল্যাকার্ড শিক্ষার্থীদের হাতে দেখা যায়।

অধ্যাপক ফরিদ উদ্দীন খান বলেন, ‘সাকিব শুধু বাংলাদেশ ক্রিকেট নয়, বিশ্ব ক্রিকেটের সম্পদ। সাকিব যেটি করেছে সেটি অপরাধ নয়, ভুল। এই ভুলের জন্য এত বড় শাস্তি পেতে পারে না। আইসিসি চাইলে বিষয়টি বিবেচনা করে তার সাজা মওকুফ করতে পারত। আইসিসির কাছে আমাদের অনুরোধ সাকিবের সাজা মওকুফ করা হোক।’


  
এ সম্পর্কিত আরও খবর...

‘ভারতের হয়ে খেললে আরো সুনাম হতো সাকিবের’

সাকিব আল হাসান বাংলাদেশের পরিবর্তে যদি ভারতের হয়ে খেলত তাহলে বিশ্বে আরো বেশি পরিচিতি পেত, আরো সুনাম হতো। এমন মন্তব্য করেছে কলকাতার প্রভাবশালী বাংলা সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

‘নো সাকিব, নো ক্রিকেট’

বিশ্ববরেণ্য ক্রিকেটার সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেট থেকে আইসিসির নিষেধাজ্ঞায় তার নিজ জেলা মাগুরায় মানুষের মাঝে ক্ষোভ-অসন্তোষ দেখা দিয়েছে।

সাকিবকে শাস্তির প্রতিবাদে নিজ জেলায় মানববন্ধন, যাননি বাবা

সাকিব আল হাসানের শাস্তির প্রতিবাদে নিজ জেলা মাগুরায় বিক্ষোভ-সমাবেশ ও মানববন্ধন করেছেন ক্রিকেটভক্ত, শুভানুধ্যায়ী এবং ক্রীড়া সংগঠকরা।

মন্তব্য লিখুন...

Top