22/11/2019 , ঢাকা

সত্যি বলছি, পেঁয়াজ ছাড়াও রান্না সুস্বাদু হয়!


প্রকাশিত: 22/11/2019 11:25:52| আপডেট:

রাশেদা রওনক খান: সত্যি বলছি, পেঁয়াজ ছাড়াও রান্না সুস্বাদু হয়, বিশ্বাস না করলে আজ রান্না করেই দেখুন! রান্না হচ্ছে একটা সৃজনশীল বিষয়, এই শিল্পকে আমরা যেভাবে সাজাবো, যেভাবে রূপ দেবো, সেভাবেই সাজবে! জাদু রন্ধনশিল্পীর হাতে, পেঁয়াজে নয়। প্রয়োজনে একটু রসুন বেশি দিয়ে দেয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুব উপকারী!

আমাদের কূটনৈতিক জীবনে অনেক গুণধর ভাবির রান্না খাবার সৌভাগ্য হয়েছে আমার, যারা রান্নায় অনেক সময় পেঁয়াজ ব্যবহার করেন না! সেইসব রান্না ডিনার টেবিলে আমাদের মূল আলোচনা হয়ে উঠেছিল অনেক সময়! আমাদের রান্নার সময় কেবল এটা মনে রাখতে হবে, আমি/ আপনি একজন শিল্পী, একটা শিল্পের জন্ম দিতে যাচ্ছি, এটা কোন ধরা বাধা নিয়ম/ কাঠামোতেই রাঁধতে হবে, তা নয়…মনোযোগ ও ভালোবাসা থাকলে যেকোনো রান্নাই হয়ে ওঠে অসাধারণ রকমের সুস্বাদু!

লেখক: শিক্ষক, নৃবিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়


  
এ সম্পর্কিত আরও খবর...

শ্রমিকদের গণপিটুনি থেকে বেঁচে গেলেন যে নারী

শ্রমিকদের রোষানল থেকে ওই নারীকে বাঁচাতে এগিয়ে এসেছিলেন বেসরকারি টেলিভিশন চ্যানেল যমুনা টিভির সিনিয়র রিপোর্টার মনিরুল ইসলাম।

সশস্ত্র বাহিনী দিবসে শহীদদের প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

সশস্ত্র বাহিনী দিবসে ঢাকা সেনানিবাসে ‘শিখা অনির্বাণে’ বৃহস্পতিবার সকালে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদ সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন

মহেশখালীতে শনিবার আত্মসমর্পণ করতে যাচ্ছেন শতাধিক ‘জলদস্যু’

সরকারের আহ্বানে সাড়া দিয়ে কক্সবাজারে মহেশখালীতে নিজেদের অস্ত্র জমা দেয়ার মাধ্যমে আত্মসমর্পণ করতে যাচ্ছেন অস্ত্র তৈরির কারিগরসহ শতাধিক ‘জলদস্যু’।

মন্তব্য লিখুন...

Top