1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
সকল প্রচেষ্ঠা ব্যর্থ করে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন মালয়েশিয়া প্রবাসী বকুল | Starmail24
শিরোনাম :
খুলনায় র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সাবেক চেয়ারম্যান নিহত আজ পবিত্র আরাফাত দিবস ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ মালয়শিয়া প্রবাসী ড. ফয়জুল হকের দেশের বাড়ীতে ডাকাত দলের হামলা রায়হানকে ফেরত পাঠাবে কিনা বিষয়টি মালয়েশিয়ান আইন এবং সরকারের সিদ্ধান্ত পথশিশুদের মধ্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের ঈদ উপহার বিতরণ করোনায় দেশে একদিনে ৫৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৫ রাঙ্গাকে সরিয়ে জাতীয় পার্টির মহাসচিব হলেন জিয়াউদ্দিন বাবলু করোনাকালে গুন্ডাপান্ডার গান ‘আইসোলেশন’ আমরা ক’জন মুজিব সেনা’র নতুন কমিটি গঠন প্রধানমন্ত্রীর কার্যালয়ের দৃষ্টি আকর্ষণ করে তাজউদ্দিন আহমেদের পরিবারের বিবৃতি (ভিডিও)




সকল প্রচেষ্ঠা ব্যর্থ করে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন মালয়েশিয়া প্রবাসী বকুল

মোহাম্মদ আলী, মালয়েশিয়া প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : সোমবার, ১৩ জুলাই, ২০২০

সকল প্রচেষ্ঠা ব্যর্থ করে দিয়ে অবশেষে না ফেরার দেশে চলে গেলেন মালয়েশিয়া প্রবাসী অসুস্থ বকুল মিয়া। কুয়ালালামপুর হাসপাতালের বেডে অচেতন অবস্থায় দীর্ঘদিন ধরে চিকিৎসাধীন ছিলেন কিডনি রোগে আক্রান্ত হওয়া পাবনার বকুল। রবিবার(১২ জুলাই) দিনগত রাত ১১ টা ৪৮ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। হতভাগ্য বকুলের অকাল মৃত্যুতে তার পারিবারের এখন কান্না থামছে না। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে বাংলাদেশ দূতাবাস এবং প্রবাসী বাংলাদেশী কমিউনিটি তে শোকের ছায়া নেমে এসেছে।

মালয়েশিয়া প্রবাসী অসুস্থ বকুলের বাঁচার আকুতি শিরোনামে ডেইলি অবজারভার সহ বিভিন্ন সংবাদ মাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল তার চিকিৎসায় বিত্তবানরা এগিয়ে আসার জন্য। বকুল কে ১৮ জুলাই (প্রক্রিয়াধীন) বিশেষ চাটার্ড ফ্লাইটে দেশে ফেরত পাঠানোর ব্যাবস্থা করা হয়েছিল কিন্ত এখন দেশে যাবে তার মরদেহ।

বিদেশ মানেই যেন সোনার হরিণ, ভিটা মাটি গরু ছাগল বিক্রয় করে কেউ বা চড়া সুদে বিভিন্ন এনজিও থেকে লোন নিয়ে পাড়ি জমান এই স্বপ্নের দেশগুলোতে। প্রবাসে গেলেও অনেকের কপাল ভালো হলে হয়তো মিলে ভাল কোম্পানী। আর কপাল খারাপ হলে পড়তে হয় বিভিন্ন বিড়ম্বনায় এবং পিছু ছাড়ে না ঋণের চিন্তা ও পারিবারিক দুশ্চিন্তা। প্রবাসে এসে পারিবারিক ও আর্থিক দুশ্চিন্তা এবং অনিয়মতান্ত্রিক চলাফেরার কারনে অনেকেই পড়ছেন দুরারোগ্যের কবলে।

বকুলের পরিবারের সাথে কথা বলে জানা যায় পাবনা জেলার আতাইকুলা থানার শ্রীকোল গ্রামের মৃত মোজাম্মেল মোল্লার প্রবাসী ছেলে বকুল হোসেন গত ২০০৭ সালের কলিং ভিসায় মালয়েশিয়া যান তিনি। প্রাথমিক আবস্থায় কোম্পানী ভালো হলেও স্বল্প বেতনের কারনে বাড়ি থেকে জমি বিক্রয় ও চড়া সুধে ঋন করে আসা টাকা পরিশোধ ও পারিবারিক চাহিদা মেটাতে ভিসার মেয়াদ শেষ হলেও ফেরা হয় নি আর দেশে।

পরবর্তিতে মালয়েশিয়া সরকার রি-হিয়ারিং প্রগ্রাম চালু করলে অনেক অবৈধ প্রবাসীদের মতো বকুলও মাইজির মাধ্যমে বৈধ হবার জন্যে আবেদন করে কিন্তু অনেকেই ভিসা পাইলেও প্রতারনার কারনে বকুলের কপালে ভিসা মালয়েশিয়ায় থাকার বৈধ পারমিট। আর এই অবৈধ থাকার দুঃশ্চিন্তা এবং অনিয়মতান্ত্রিক চলাফেরার কারনে আস্থে আস্থে অসুস্থ হয়ে পড়েন বকুল।
গত ফ্রেব্রুয়ারি মাসের প্রথম দিকে হঠাৎ করে অসুস্থ হয়ে যান বকুল হোসেন, প্রাথমিক ভাবে কিছু চিকিৎসা নিলেও তার কোন উন্নতি হয় না, পরে উপায়ন্ত না দেখে মালয়েশিয়ার সরকারি কুয়ালালামপুর হাসপাতালে ভর্তি হন তিনি। ভর্তি হলে কর্তব্যরত ডাক্তার বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পর জানান, তার দুইটা কিডনিই নষ্ট হয়ে যাচ্ছে। তার উন্নত চিকিৎসার প্রয়োজন এবং পাশাপাশি বিপুল পরিমাণ অর্থ প্রয়োজন। ইতিমধ্যে মালয়েশিয়ায় প্রচুর অর্থ খরচ হয়ে যাওয়ায় তার দরিদ্র পরিবারের পক্ষে চিকিৎসার ব্যয়ভার বহন করা সম্ভব হচ্ছিল না। তাই তাকে দেশে ফেরত পাঠানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল।

বকুল মিয়ার মরদেহ বাংলাদেশে ফেরত পাঠানোর ব্যাপারে জানতে চাইলে কুয়ালালামপুর বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর ( শ্রম ২য়) মোঃ হেদায়েতুল ইসলাম মন্ডল সাংবাদিকদের জানান এবিষয়ে আমরা যত দ্রুত সম্ভব প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবো।




এই বিভাগের আরো সংবাদ