1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
যে তিন অঙ্গরাজ্যে জিতে গেলেই ক্ষমতার মসনদ বাইডেনের | Starmail24
শিরোনাম :
এমএলএম কোম্পানির সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন ঝিনাইদহে গাঁজার গাছসহ ছাত্রলীগ নেতা আটক মালয়েশিয়ায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার চাচী ও সাবেক ডেপুটি স্পিকার স্মরণে দোয়া মাহফিল বিশ্বসেরা গবেষকের তালিকায় বাংলাদেশি সাঈদুর রৌমারীতে নিজস্ব অর্থায়নে ২০০ হাত লম্বা বাঁশের সাঁকো মেরামত ফ্রান্সের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের দাবি ঝিনাইদহের ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসা আর নেই মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতির মায়ের মৃত্যুতে দোয়া মাহফিল ভার্চুয়াল মিট-আপে মালয়েশিয়ায় ৬টি কোম্পানির উদ্বোধন মালয়েশিয়ায় শুরু হচ্ছে বৈধকরণ প্রক্রিয়া, পাসপোর্ট দ্রুত পেতে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা




যে তিন অঙ্গরাজ্যে জিতে গেলেই ক্ষমতার মসনদ বাইডেনের

স্টার মেইল ডেস্ক
  • প্রকাশের সময় : বুধবার, ৪ নভেম্বর, ২০২০

কে প্রেসিডেন্ট হচ্ছেন তা এখনই বলা যাচ্ছে না। মার্কিন নির্বাচনে ভোট গণনার শেষ পর্যায়ে চলছে টান টান উত্তেজনা। কারণ হাড্ডাহাড্ডি লড়াই চলছে। হিসাবের খাতায় ট্রাম্পই ‘জিতে যাচ্ছেন’ বলে মনে হচ্ছে। পিছিয়ে নেই বাইডেনও। যে কোনো সময় পাল্টে যেতে পারে চিত্র।

ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এ পর্যন্ত ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট জিতে এগিয়ে রয়েছেন। শুরুর দিকে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশ বড় ব্যবধানেই এগিয়ে ছিলেন বাইডেন। তবে সময়ের সঙ্গে সেই দূরত্ব কমিয়ে এনেছেন রিপাবলিকান প্রার্থী। বর্তমানে তার ঝুড়িতে রয়েছে ২১৩টি ইলেকটোরাল ভোট।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য বাইডেনের আর দরকার মাত্র ৩২ ইলেকটোরাল ভোট। অন্যদিকে ট্রাম্পের দরকার ৫৭। এদিকে, নেভাডা অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। অঙ্গরাজ্যটিতে ৮৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক সাত শতাংশ। আর জো বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক তিন শতাংশ। এই অঙ্গরাজ্যটিতে এগিয়ে রয়েছেন বাইডেন। ১০ ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্যে উইসকনসিনে এগিয়ে রয়েছে বাইডেন। সেখানে মোট ভোটের ৮৯ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ। আর ট্রাম্প পেয়েছেন ৪৯ শতাংশ।

১৬ ইলেকটোরালের ভোটের অঙ্গরাজ্য মিশিগানে অল্প কিছু সংখ্যক ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। অঙ্গরাজ্যটিতে মোট ভোটের ৯০ শতাংশ গণনা করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন ট্রাম্প। আর ৪৯ দশমিক ১ শতাংশ পেয়েছেন জো বাইডেন। সেখানে ট্রাম্প পেয়েছেন ২৩ লাখ ৯৭ হাজার নয়শ ৪২টি ভোট। বাইডেন পেয়েছেন ২৩ লাখ ৮৪ হাজার আটশ ৮৫টি ভোট। এই দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে ভোটের ব্যবধান ১৩ হাজার ৫৬টি। ধারণা করা হচ্ছে যেকোনো সময় বদলে যেতে পারে এই চিত্র।

মিশিগান, উইসকনসিন ও নেভাডায় বাইডেন জয় পেলে তার ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়াবে ২৭০টিতে। এমন পরিস্থিতি হলে ক্ষমতার মসনদে বসতে বাইডেনকে আর কেউ আটকাতে পারবে না।

সূত্র: নিউইয়র্ক টাইমস, ইয়াহু নিউজ।




এই বিভাগের আরো সংবাদ