1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
মালয়েশিয়ায় প্রবাসীদের ঘরে বসে পাসপোর্ট নবায়ন ও বিতরণের উদ্দ্যোগ দূতাবাসের | Starmail24




মালয়েশিয়ায় প্রবাসীদের ঘরে বসে পাসপোর্ট নবায়ন ও বিতরণের উদ্দ্যোগ দূতাবাসের

মোহাম্মদ আলী, মালয়েশিয়া প্রতিনিধিঃ
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ মে, ২০২০

গত ১৯ মে সন্ধ্যায় বাংলাদেশ দুতবাসের ফেইসবুক পেইজের মাধ্যমে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় । এতে বলা হয় প্রাণঘাতী করারোনা ভাইরাসের সংক্রমন রোধে মালয়েশিয়া সরকার কর্তৃক MCO ( Movement Control Order ) কার্যকর রয়েছে । এ প্রেক্ষিতে বিশেষ ব্যবস্থায় সীমিত আকারে পাসপার্ট ডেলিভারীর ও রি-ইসুর (নবায়নের ) উদ্যোগ নেওয়া হয়েছে । কেবল মাত্র জরুরী ভিত্তিতে যাদের পাসপার্ট প্রয়োজন তাদের জন্যে বিশেষ ব্যবস্থায় নেওয়া হয়েছে।

তবে শর্তাবলী হলো : MCO চলাকালীন চলাচলের উপর মালয়েশিয়া সরকার প্রদত্ত সকল নিয়ম – কানুন / বিধি নিষেধ সতর্কতা এবং SOP ( Standard Operating Procedure ) প্রতিপালন করতে হবে । হাইকমিশনে আগমনের সময় অবশ্যই মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরিধান করতে হবে । অসুস্থ অবস্থায় থাকলে হাইকমিশনে প্রবেশে নিয়ম করা হবে । সর্বক্ষেত্রে শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে ।

পাসপোর্ট গ্রহনের জন্যে ০১৬২৭৪৭৯১৭ , ০১৭৬০১৪৪৮৪ , ০১১৬১৯১৪১৩২ ও ০১১১৪৩৮৬৭৪৮ নম্বরে ফোন করে Appointment নিতে হবে । এই সময়ে আবেদনকারীকে পাসপোর্ট নেওয়ার তারিখ ও সময় জানিয়ে দেয়া হবে । নির্ধারিত সময়ের ১৫মিনিট পূর্বে ১৬৬ জালান বেসার , পেকান আম্পাং (পাসপোর্ট অফিস ) এ অবস্থিত হাইকমিশনের অফিস হতে পাসপোর্ট সংগ্রহ করার জন্য উপস্থিত থাকতে হবে। পাসপোর্ট সংগ্রহের নির্দিষ্ট তাবিথ ও সময় ব্যতিত অর্থাৎ Appointment ব্যতিত কাউকে পাসপোর্ট প্রদান করা হবে না।

উক্ত মোবাইল নং গুলোতে সকল ৯ টা হতে ৩.৩০ টা পর্যন্ত (ছুটির দিন ব্যতিত ) কল করে Appointment নেয়া যাবে । তবে কোন অবস্থাতেই আম্পাং অফিসের বাহিরে রাস্তা/রেস্টুরেন্টে অবস্থান করা যাবে না।

পাসপোর্ট নবায়ন (রি-ইসুর) জন্যে কোন তথ্য পরিবর্তন না থাকলে স্ব-শরীরে হাইকমিশনে আসার প্রয়োজন নেই। আর যদি পরিবর্তন এবং ১ম বারের মতো বাচ্ছার পাসপোর্ট করতে হয় তবে হাইকমিশনের ০১৬২৭৪৭৯১৭, ০১৭৬০১৪৪৮৮৪ এই নম্বরে যোগাযোগ করে আসতে হবে ।

MCO চলাকালিন সময় মালয়েশিয়ার ডাক যোগে ( POS LAJU) র মাধ্যমে এই সেবা গ্রহণ করা যাবে। তবে সঠিক ভাবে পূরণকৃত রি-ইসু ফরম , May Bank এ হাইকমিশনের নির্ধারিত একাউন্টে পাসপোর্ট ফি প্রদানের জন্যে বাংলাদেশ হাইকমিশনের May Bank Account no:564427102268 ফি প্রদানের পর মূল রশিদ ( হলুদ রঙ্গয়ের Payment Slip ) , পুরনো পাসপোর্ট ও ভিসার স্পস্ট ফটোকপি এবং রি – ইস্যু আবেদন ফর্মে আবেদনকারীয় স্বাক্ষর ও মোবাইল নম্বর ( Whatsapp আছে এমন নং ) ইত্যাদি পুর্নাঙ্গ ফাইল বাংলাদেশ হাইকমিশনে ঠিকায়নায় Bangladesh High Commission , Lot .5B & 5C ( Lot No. 9 & 10 ) , Jalan Sultan Yahya Petra , 54100 Kuala Lumpur, Malaysia. .রেজিষ্টার্ড ডাকযোগে প্রেরণ করতে হবে । পূরণকৃত পূর্নাঙ্গ ফাইলের ১ সেট ফটোকপি কাছে রেখে দিতে হবে। তবে চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট অস্পশট বা অসুম্পন্ন হলে আবদেনপত্র বাতিল করা হবে।

সকল চাহিদাকৃত কাগজপত্র বা ডকুমেন্ট সঠিক থাকলে আবেদনের সাথে প্রেরিত মোবাইল নম্বরে Whatsapp / SMS এর মাধ্যমে  ডেলিভারি স্লিপ (Delivery Slip ) প্রেরণ করা হবে। দুতাবাসের এমন উদ্দ্যগকে মালয়েশিয়ায় থাকা প্রবাসী বাংলাদেশীরা স্বাগত জানিয়েছেন।




এই বিভাগের আরো সংবাদ