1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
শিরোনাম :
‘এটাতো চিন্তাও করা যায় না মুজিববর্ষে ভারতের প্রতিনিধিত্বকে আমরা বাদ দেবো’ কারাবন্দি খালেদা জিয়ার এবারও জামিন হলো না রিমান্ডে মন্ত্রী,এমপি ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নাম পাপিয়ার মুখে যশোরে ছাত্রবাসে মিললো বিপুল পরিমাণ অস্ত্র-গুলি-বোমা দিল্লিতে সংঘর্ষের মৃতের সংখ্যা বেড়ে ৩৪ প্রয়োজনে মুসলমানদের জন্য জীবন দিবো, মাথা নোয়াব না: মমতা বন্দ্যোপাধ্যায় মালয়েশিয়ান সিভিল সার্ভেন্টদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ অন্তর্বর্তীকালীন সরকারের যুব মহিলালীগের নাজমা অপুকে বিরক্ত প্রধানমন্ত্রীর প্রশ্ন কেনো এসেছো? ব্যাংক বন্ধ হয়ে গেলে এক লাখ টাকা নয়, পুরো টাকাই ফেরত পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে শাস্তিমূলক বদলি




ভারতের পেঁয়াজ সরকারিভাবে নেয়ার সুযোগ নেই তবে অকশনে নিতে পারবেন ব্যবসায়ীরা

ষ্টার মেইল রিপোর্ট :
  • প্রকাশের সময় : রবিবার, ১৯ জানুয়ারী, ২০২০

ভারত যে পেঁয়াজ আমদানি করেছে, তা সরকারিভাবে নেয়ার সুযোগ নেই, তবে ব্যবসায়ীরা সেগুলো অকশনে নিতে পারবেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৯ জানুয়ারি) বিকেলে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উৎসবে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, প্রতি বছর আমাদের ৮ লাখ টন পেঁয়াজ আমদানি করতে হয়, যার ৯০ ভাগই আসে ভারত থেকে। তবে ভারত যে পেঁয়াজ আমদানি করেছে, তা সরকারিভাবে নেয়ার সুযোগ নেই। তিনি বলেন, চলতি বছরে ভারত-বাংলাদেশ সীমান্তে যৌথভাবে আরও ৬টি হাট বসানো হবে। জায়গা নির্ধারণের কাজ চলছে।

বাণিজ্যমন্ত্রী জানান, বিশ্ববাজারে তেলের দাম বেড়েছে। এছাড়াও নতুন ভ্যাট ৫ ভাগ সংযুক্ত হওয়ায় দাম বেড়েছে। তবে রোজার আগে সকল পণ্যের দাম হাতের নাগালে আনার চেষ্টা করা হচ্ছে।

তিনি আরও বলেন, কুড়িগ্রামে এখন আর মঙ্গা নেই। সরকার ভূরুঙ্গামারী পাইলট উচ্চ বিদ্যালয়কে সরকারি করেছে। এখানে কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে। এতে করে এ অঞ্চলের ছেলে-মেয়েদের উচ্চশিক্ষার পথ সুগম হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অঞ্চলের উন্নয়নের জন্য আন্তরিক, ইতোমধ্যে বেশকিছু কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। উন্নয়নের জন্য এ অঞ্চলের মানুষকেও এগিয়ে আসতে হবে। কুড়িগ্রামের উন্নয়নের জন্য সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে।

মন্ত্রী বলেন, ১৯২০ সালে ভূরুঙ্গামারী পাইলট সরকারি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। দীর্ঘ একশত বছরে অনেক শিক্ষার্থী এখানে শিক্ষা গ্রহণ করেছেন। এ বিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশে-বিদেশে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। সংগত কারণেই এখানে শিক্ষিত মানুষ বেশি।

এ সময় কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য আছলাম হোসেন সওদাগর, জেলা পরিষদ চেয়ারম্যান জাফর আলী, জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মহিবুল ইসলাম খান, ভূরুঙ্গামারী উপজেলা চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন, উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ভারতে পেঁয়াজের সংকট কাটাতে তুরস্ক, মিশর ও আফগানিস্তান থেকে পেঁয়াজ আমদানি করে দেশটির সরকার। কিন্তু আমদানি করা এই পেঁয়াজ কিনতে রাজী নয় দেশটির রাজ্যগুলো। এতে বিপাকে পড়েছে ভারত সরকার। গুদাম ঘরে পচতে শুরু করেছে আমদানি করা পেঁয়াজ। এ অবস্থায় সেই পেঁয়াজ বাংলাদেশে বিক্রি করতে চায় ভারত।




এই বিভাগের আরো সংবাদ