1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব | Starmail24
শিরোনাম :
এমএলএম কোম্পানির সংবাদ প্রকাশ করায় সাংবাদিকদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে মানববন্ধন ঝিনাইদহে গাঁজার গাছসহ ছাত্রলীগ নেতা আটক মালয়েশিয়ায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার চাচী ও সাবেক ডেপুটি স্পিকার স্মরণে দোয়া মাহফিল বিশ্বসেরা গবেষকের তালিকায় বাংলাদেশি সাঈদুর রৌমারীতে নিজস্ব অর্থায়নে ২০০ হাত লম্বা বাঁশের সাঁকো মেরামত ফ্রান্সের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ আরোপের দাবি ঝিনাইদহের ভাষা সৈনিক জাহিদ হোসেন মুসা আর নেই মালয়েশিয়া আওয়ামী লীগের সাবেক সভাপতির মায়ের মৃত্যুতে দোয়া মাহফিল ভার্চুয়াল মিট-আপে মালয়েশিয়ায় ৬টি কোম্পানির উদ্বোধন মালয়েশিয়ায় শুরু হচ্ছে বৈধকরণ প্রক্রিয়া, পাসপোর্ট দ্রুত পেতে বাংলাদেশ সরকারের হস্তক্ষেপ কামনা




বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব

স্টার মেইল, ঢাকা
  • প্রকাশের সময় : সোমবার, ২৬ অক্টোবর, ২০২০

বিজয়া দশমী আজ। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় শারদীয় দুর্গোৎসব। রোববার অনুষ্ঠিত হয়েছে মহানবমী। চন্দ্রের নবমী তিথিতে অনুষ্ঠিত হয় মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা। শাস্ত্র অনুযায়ী, শাপলা, শালুক ও বলিদানের মাধ্যমে দেবীর মহানবমী পূজা হয়ে থাকে।

নানা আচারের মধ্যদিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ করা হয়। নবমীর সূচনাপর্বে সন্ধিপূজা বিশেষভাবে পালিত হয়। ১০৮টি মাটির প্রদীপ জ্বালিয়ে ও ১০৮টি পদ্মফুল দেবীর চরণে নিবেদন করা হয়। পূজা শেষে অঞ্জলি দেয়া হয়। নবমীর বিশেষত্ব হলো হোমযজ্ঞ অনুষ্ঠান। এবার করোনাভাইরাস পরিস্থিতির কারণে সীমিত পরিসরে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। বাদ দেয়া হয়েছে অনেক আনুষ্ঠানিকতা। এবার ঢাকা শহরে কুমারী পূজা হয়নি।

এছাড়া সন্ধ্যা আরতির পর থেকেই মণ্ডপে ভক্তদের প্রবেশ নিষেধ। আজ বিসর্জনের দিনেও বাদ দেয়া হয়েছে শোভাযাত্রার কর্মসূচি। কোনো শোভাযাত্রা ছাড়াই দেবী বিসর্জন দেয়ার নির্দেশনা দিয়েছে পূজা উদযাপন কমিটি।

এদিকে সারা দেশে শান্তিপূর্ণভাবে এবার পালিত হয়েছে দুর্গোৎসব। পূজা উপলক্ষে আগে থেকেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে।




এই বিভাগের আরো সংবাদ