10/12/2019 , ঢাকা

বিশ্বকাপে সাকিবের প্রথম সেঞ্চুরি


প্রকাশিত: 10/12/2019 19:16:46| আপডেট:

বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে প্রথম ইতিহাস গড়ছিলেন মাহমুদউল্লাহ। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালে ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ সেঞ্চুরি করেছিলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। আবার আরেকটি বিশ্বকাপ চলছে। ইংল্যান্ডকে পেয়ে এবার জ্বলে উঠলেন সাকিব আল হাসান। করলেন বিশ্বকাপে নিজের প্রথম সেঞ্চুরি। আর অবশ্য বাংলাদেশের পক্ষে তৃতীয় বিশ্বকাপ শতক।

গত বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে দুটি সেঞ্চুরি করেছিলেন মাহমুদউল্লাহ, ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে। অবশ্য এর আগে চারটি বিশ্বকাপে শতকের দেখা পায়নি কোনো বাংলাদেশি ব্যাটসম্যান।

সে ধারাবাহিকতায় চলমান বিশ্বকাপে এসে বাংলাদেশের পক্ষে তৃতীয় সেঞ্চুরি করলেন সাকিব। কার্ডিফে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডাউনে খেলতে নেমে ৯৫ বলে সেঞ্চুরি পূর্ণ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার। বিশ্বকাপে এটি বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরি। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সাকিব ১০০ বলে ১০৪ রান নিয়ে ব্যাট করছিলেন।

বিশ্বকাপে প্রথম হলেও ওয়ানডেতে এখন পর্যন্ত আটটি সেঞ্চুরি করেছেন সাকিব। আর এবারের বিশ্বকাপের আগের দুই ম্যাচেও দারুণ উজ্জ্বল ছিলেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচে ৭৫ ও নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৬৪ রান করেন তিনি।

এদিকে চলমান বিশ্বকাপে সাকিবের ঝুলিতে জমা পড়েছে বেশ কয়েকটি রেকর্ড। গত রোববার বাংলাদেশের প্রথম ম্যাচে গড়েছিলেন দারুণ রেকর্ডও, ওয়ানডেতে দ্রুত পাঁচ হাজার রান ও ২৫০ উইকেট। ১৯৯ ম্যাচে তিনি এই কীর্তি গড়েছিলেন।

দুদিন বাদে গত বুধবার নিজেদের দ্বিতীয় ম্যাচে আরেকটি কীর্তি গড়েন সাকিব। ওয়ানডে ক্যারিয়ারে ২০০তম ম্যাচ খেলেন তিনি।

এর আগে বাংলাদেশের পক্ষে দুজন ২০০ বা তার চেয়ে বেশি ওয়ানডে ম্যাচ খেলেছেন। মাশরাফি বিন মুর্তজা ও মুশফিকুর রহিম। মাশরাফি ২১২ এবং মুশফিকুর রহিম ২০৮তম ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন আজ।

এ ছাড়া তামিম ইকবাল ১৯৬ ও মাহমুদউল্লাহ ১৭৮টি ওয়ানডে ম্যাচ খেলতে নেমেছেন বাংলাদেশ দলের হয়ে। আর সাকিব খেলছেন ২০১তম ম্যাচ।


  
এ সম্পর্কিত আরও খবর...

রোহিঙ্গাদের চোখ এখন নেদারল্যান্ডসের হেগের দিকে

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩২টি শিবিরে অবস্থিত চায়ের দোকান, হাট-বাজার এবং মসজিদ-মাদ্রাসায় হেগের আন্তর্জাতিক আদালতে (আইসিজে) দায়ের করা মামলাই এখন আলোচনার বিষয়। মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের চোখ এখন নেদারল্যান্ডসের হেগের দিকে। মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা গণহত্যা মামলায় কী হবে, কী হতে যাচ্ছে- তা নিয়ে তীব্র আগ্রহ সৃষ্টি হয়েছে রোহিঙ্গাদের মধ্যে। মিয়ানমারের সেনা সদস্যসহ […]

‘রাস্তা ছাড়েন ভাই, ডিআইজি স্যার বসে আছেন’

পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশের গাড়ির ধাক্কায় আহত হয়েছেন এক সাংবাদিক।

মালয়েশিয়ায় ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক

মালয়েশিয়ায় লাইসেন্স এবং বৈধ কাগজপত্র ছাড়াই ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ট্রাফিক পুলিশ। সোমবার থেকে শুরু হওয়া তিন দিনের এই অভিযান চালায় ট্রাফিক পুলিশ কুয়ালালামপুর। অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান জোরদারের পর থেকে ইমিগ্রেশন বাহিনীর পাশাপাশি ট্রাফিক পুলিশও অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় রাজধানীতে বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ ২৩৪ জনকে গ্রেফতার করে পুলিশ। আটকদের […]

মন্তব্য লিখুন...

Top