23/10/2019 , ঢাকা

ফেসবুক আপনার সম্পর্কের ক্ষতি করছে না তো?


প্রকাশিত: 23/10/2019 19:21:08| আপডেট:

সকাল থেকে সন্ধ্যা। কখনো সন্ধ্যা পেরিয়ে গভীর রাত। এভাবে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করতে করতে পার হয়ে যায় দিন। এই মাধ্যমগুলো এক সময় প্রভাব ফেলে আপনার ব্যক্তিগত সম্পর্কের ওপর। কিন্তু সেটি আপনি বুঝে উঠতে পারেন না। টাইমস অব ইন্ডিয়া তাদের এক প্রতিবেদনে কিছু লক্ষণের কথা বলেছে, যেগুলো থেকে বোঝা যায় সামাজিক যোগাযোগমাধ্যম ব্যক্তিগত সম্পর্কের ক্ষেত্রে কতখানি গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

১. রিলেশনশিপ স্ট্যাটাস নিয়ে নিরাপত্তাহীনতা: সম্পর্ক হওয়ার পর আপনি স্ট্যাটাস বদল করলেন, কিন্তু সঙ্গী সেটি করল না। এটি আপনি মেনে নিতে পারছেন না। কষ্ট হচ্ছে। যদি এমনটি হয়, তবে বুঝবেন আপনার সম্পর্কের ক্ষেত্রে ফেসবুক প্রভাব ফেলছে।

২. সারাক্ষণ তার টাইমলাইনে ‍বসে থাকা: ফোন অন করলেই তার টাইমলাইন ঘাঁটাঘাঁটি করা। কে লাইক দিল, কে মন্তব্য করল- এসব নজর রাখার মতো অভ্যাসগুলো বিপজ্জনক।

৩. পাসওয়ার্ড নিয়ে কাড়াকাড়ি: কে কাকে পাসওয়ার্ড দিচ্ছে না এসব প্রশ্ন উঠলেই বুঝবেন আপনাদের সম্পর্কের ভেতর অবিশ্বাস ঢুকে পড়েছে।

৪. ব্যক্তিগত বিষয় নিয়ে আলোচনা: কখন কোথায় ঘুরতে যাচ্ছেন, কোথায় খেতে যাচ্ছে এমন বিষয়গুলো নিয়ে কোনো কারণ ছাড়াই ধারাবাহিকভাবে ফেসবুকে পোস্ট দেওয়া, লিস্টের বন্ধুদের সঙ্গে আলোচনা করা ফেসবুকের নেতিবাচক প্রভাব। আপনি দিনের পর দিন এগুলো করতে থাকলে, বুঝতে হবে আপনার সম্পর্ক ফেসবুক কেন্দ্রিক হয়ে পড়েছে।

৫. প্রাক্তনের টাইমলাইন: প্রাক্তন সঙ্গীর টাইমলাইন ঘুরে আসা দোষের কিছু নয়। কিন্তু সেটি দিনের পর দিন লুকিয়ে করতে থাকলে বুঝতে হবে বর্তমান সম্পর্ক থেকে ফেসবুক আপনাকে অতীতে নিয়ে যেতে চাইছে।


  
এ সম্পর্কিত আরও খবর...

বেতন বৈষম্য নিরসনে সরকারকে সময় বেঁধে দিলেন প্রাথমিক শিক্ষকরা

বেতন বাড়িয়ে বৈষম্য নিরসন দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি পূরণের জন্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন।

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো

এমপিওভুক্তির নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবারও আন্দোলনে ছিলেন শিক্ষক-কর্মচারীরা।

নতুন এমপিওভুক্ত শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী যা যা বললেন

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

মন্তব্য লিখুন...

Top