1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
শিরোনাম :
‘এটাতো চিন্তাও করা যায় না মুজিববর্ষে ভারতের প্রতিনিধিত্বকে আমরা বাদ দেবো’ কারাবন্দি খালেদা জিয়ার এবারও জামিন হলো না রিমান্ডে মন্ত্রী,এমপি ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নাম পাপিয়ার মুখে যশোরে ছাত্রবাসে মিললো বিপুল পরিমাণ অস্ত্র-গুলি-বোমা দিল্লিতে সংঘর্ষের মৃতের সংখ্যা বেড়ে ৩৪ প্রয়োজনে মুসলমানদের জন্য জীবন দিবো, মাথা নোয়াব না: মমতা বন্দ্যোপাধ্যায় মালয়েশিয়ান সিভিল সার্ভেন্টদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ অন্তর্বর্তীকালীন সরকারের যুব মহিলালীগের নাজমা অপুকে বিরক্ত প্রধানমন্ত্রীর প্রশ্ন কেনো এসেছো? ব্যাংক বন্ধ হয়ে গেলে এক লাখ টাকা নয়, পুরো টাকাই ফেরত পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে শাস্তিমূলক বদলি




ফেসবুকে ভুয়া খবর ও গুজব যাচাই করবে র‌্যাব

ষ্টার মেইল রিপোর্ট :
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৭ ডিসেম্বর, ২০১৮

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে ভুয়া নিউজ ও গুজব যাচাইয়ের জন্য র‍্যাব সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ খোলা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। বৃহস্পতিবার জাতীয় নির্বাচন উপলক্ষে র‍্যাব কর্তৃক গৃহীত নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি এ কথা বলেন।

র‍্যাব মহাপরিচালক বলেন, সব ধরনের হুমকির আশঙ্কা থাকলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা সবাইকে আশ্বস্ত করতে চাই নির্বাচনী শৃঙ্খলা বজায় রাখতে আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

সাংবাদিকদের একটি প্রশ্নের উত্তরে তিনি বলেন, ভোটারদের ভোটাধিকার প্রয়োগের ক্ষেত্রে আমরা সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবো। কোনো অঞ্চলে স্বাভাবিক আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হলে তা তাৎক্ষণিক ভাবে নির্মূল করার জন্য র‍্যাবের বিশেষ ২০০ ফোর্স প্রস্তুত থাকবে। ৪টি হেলিকপ্টার এর ব্যবস্থা রাখা হয়েছে সহিংসতা রোধের জন্য।

বেনজীর আহমেদ বলেন, জঙ্গি হামলা, সাইবার অপতৎপরতা এবং কালো টাকার প্রভাবসহ সকল বিষয় মাথায় রেখেই নির্বাচনকেন্দ্রিক প্রস্তুতি গ্রহণ করেছে র‍্যাব ফোর্সেস। অবৈধ অস্ত্র,জঙ্গি হামলা ও সাইবার গুজব নিয়ন্ত্রণে আমরা দীর্ঘ এক বছর ধরে কাজ করে যাচ্ছি। আমরা কোন আশঙ্কাকে উড়িয়ে দিচ্ছি না। সবগুলো বিশ্লেষণ করে আমাদের নিরাপত্তা প্রস্তুতি সাজানো হয়েছে।

র‍্যাব প্রধান আরো জানান, নির্বাচনে সকল আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর সাথে সমন্বয় করে র‍্যাব ১০ হাজার সদস্য মোতায়েন করেছে। এছাড়া সারাদেশে ৫৭টি অস্থায়ী ক্যাম্পের মাধ্যমে আইন- শৃঙ্খলা পরিস্থিতির নিয়ন্ত্রণ করা হবে।

তিনি বলেন, যারা মিথ্যা তথ্য দিয়ে এবং অসত্য গল্প বলে বিভ্রান্ত করার চেষ্টা করেছে। এজন্য কিন্তু আপনারা জানেন যে আমরা গত দুই মাস ধরে কাজ করেছি। আরও বেশি সময় ধরে আমরা সাইবার ওয়ার্ল্ডে যাতে মানুষকে বিভ্রান্ত করতে না পারে অপপ্রচারের মাধ্যমে। বিকৃত রুচির অপপচারের মাধ্যমে দেশবাসীকে যাতে বিভ্রান্ত করতে না পারে র‌্যাব ফোর্সেস কাজ করেছি আমরা। জানেন যে টিভিসিও তৈরি করেছি আমরা। যেটা সবার দৃষ্টি আকর্ষণ করেছে।

বেনজীর আহমেদ আরো বলেন, আজকে টয়েন্টি সেভেন ২৭ তারিখ, ২৮-২৯ দুইদিন বাকি মাঝখানে। আমরা আজকে আর একটা জিনিজ লঞ্চ করতে চাই। কারণ আমরা মনে করি যে গুজব অসত্য তথ্য, মিথ্যা অপপ্রচার, বিকারগ্রস্ত লোকের হতাশাগ্রস্ত লোকের কর্মকাণ্ডকে প্রতিরোধ করা দরকার যাতে জনগণ বিভ্রান্ত না হয়। সে কারণে সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার থাকবে। সেটার পেজ ফেসবুকে থাকবে। যেকোনো ফেসবুক পেজ থেকে যে কেউ র‌্যাব নিউজ ভেরিফিকেশন সেন্টার এই কথাটি টাইপ করলেই সেই পেজে ঢুকতে পারবেন। তাদের সাইবার ওর্য়াল্ডে কোনো নিউজ সম্পর্কে সন্দেহ তৈরি হলে, গুজব দেখলে মিথ্যা দেখলে তারা আমাদের এখানে জানাতে পারবেন। আমরা এখানে সঙ্গে সঙ্গে ভ্যারিফাই করে তথ্য দিয়ে দিতে পারবো।

সাংবাদিকদের অন্য এক প্রশ্নের জবাবে র‌্যাব মহাপরিচালক জানান, নির্বাচনকে কেন্দ্র করে কালো টাকা আরও লেনদেন হতে পারে। তাই কালো টাকার প্রভাব থেকে নির্বাচনকে মুক্ত রাখতে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন তিনি। এছাড়া এ বিষয়ে সিআইডি অনুসন্ধান করে যাচ্ছে বলেও তিনি জানান।




এই বিভাগের আরো সংবাদ