9/12/2019 , ঢাকা

প্রাণী সম্পদ খাতের উন্নয়নে বাংলাদেশ-নেদারল্যান্ডস নলেজ প্ল্যাটফর্ম গঠনের সিদ্ধান্ত


প্রকাশিত: 9/12/2019 16:56:54| আপডেট:

স্টার মেইল, ঢাকা: বাংলাদেশের মৎস্য ও প্রাণী সম্পদ খাতের সার্বিক উন্নয়নে ‘বাংলাদেশ-নেদারল্যান্ডস নলেজ প্ল্যাটফর্ম’ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুদেশের মধ্যে স্বাক্ষরিত ‘টেকসই উন্নয়নের জন্য জ্ঞান ও উদ্ভাবনী অংশীদারিত্ব’ শীর্ষক সহযোগিতা স্মারকের আওতায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

ডাচ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাইস মিনিস্টার কিট্টি ভ্যান ডার হেইডেন বাংলাদেশের মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরুর নেতৃত্বে সফরকারী এক উচ্চ-পর্যায়ের প্রতিনিধিদলের সঙ্গে সম্প্রতি তার দপ্তরে বৈঠককালে এ সিদ্ধান্তের কথা জানান।

এক সংবাদ বিজ্ঞপ্তি নেদারল্যান্ডসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানায়, টেকসই প্রাণীসম্পদ খাতের উন্নয়নে নেদারল্যান্ডসের বিশ্বমানের অভিজ্ঞতার বিষয়টি তুলে ধরে ডাচ ভাইস মিনিস্টার বাংলাদেশের মৎস্য ও প্রাণী সম্পদ খাতের সার্বিক উন্নয়নে ডাচ প্রযুক্তিগত সহায়তা এবং সক্ষমতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের আগ্রহ ব্যক্ত করেন এবং জানান যে ইতিমধ্যেই এ সংক্রান্ত দরপত্র আহ্বান করার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

বাংলাদেশের ধারাবাহিক অর্থনৈতিক অগ্রগতির প্রশংসা করে তিনি আশাবাদ ব্যক্ত করেন, ডাচ কারিগরী এবং প্রযুক্তিগত সহায়তা গ্রহণ করে বাংলাদেশ প্রাণীজ আমিষ বিশেষ করে মাংস ও দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হবে।

বৈঠককালে মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী বাংলাদেশের অর্থনীতিতে মৎস্য ও প্রাণি সম্পদ খাতের গুরুত্ব তুলে ধরে এর সার্বিক উন্নতিকল্পে যেসকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তা সকলের অবগতির জন্য তুলে ধরেন। বাংলাদেশের জ্ঞান ও প্রযুক্তিগত সীমাবদ্ধতার বিষয়টি তুলে ধরে তিনি এখাতের টেকসই উন্নতিকল্পে নেদারল্যান্ডসের জ্ঞানভিত্তিক এবং প্রযুক্তিগত সহায়তা কামনা করেন।

বৈঠকে উপস্থিত নেদারল্যান্ডসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল বাংলাদেশের মৎস্য ও প্রাণি সম্পদ খাতের উন্নয়নকল্পে নেদারল্যান্ডসের উন্নত প্রযুক্তি ও কারিগরী সহায়তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে উল্লেখ করে দুদেশের শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে একাডেমিক সহযোগিতা স্থাপন, পরামর্শ সেবা প্রদান এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশে ডাচ প্রযুক্তি এবং অভিজ্ঞতা বিনিময়ের অনুরোধ করেন।

তিনি আশাবাদ ব্যক্ত করেন, বাংলাদেশের ভবিষ্যৎ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে দুগ্ধজাত দ্রব্যাদি এবং প্রাণীজ আমিষের যে ঘাটতি রয়েছে তা পূরণকল্পে নেদারল্যান্ডসের উদ্যোক্তা ও ব্যবসায়ীরা এগিয়ে আসবে।

পরে প্রতিনিধিদল ডাচ কৃষি মন্ত্রণালয়ের এবং দুগ্ধ ও প্রাণী সম্পদ খাতের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ব্যবসায়িক প্রতিনিধিদলের সাথে বৈঠক করেন।

বৈঠকে প্রতিমন্ত্রী বাংলাদেশের উদার বিনিয়োগ নীতির সুযোগ গ্রহণ করে মৎস্য ও প্রাণি সম্পদ খাতে বিশেষ করে মাংস ও দুগ্ধ প্রক্রিয়াজাতকরণ, পশু খাদ্য উৎপাদন, বাজারজাতকরণ ইত্যাদি খাতে বিনিয়োগের জন্য ডাচ ব্যবসায়ীদের আমন্ত্রণ জানান।

বাংলাদেশের প্রতিনিধিদিলটি ‘দুগ্ধ খামার পরিচালনা, দুধ প্রক্রিয়াজাতকরণ, পণ্য বৈচিত্র্যকরণ এবং বিপণন’ শীর্ষক শিক্ষাসফরে অংশগ্রহণের উদ্দেশে ১৭-২৩ নভেম্বর নেদারল্যান্ডস সফর করছেন। সফরকালে প্রতিনিধিদল নেদারল্যান্ডসের কয়েকটি দুগ্ধ খামার ও মাংস প্রক্রিয়াজাতকরণ কারখানা পরিদর্শন করবেন এবং কৃষি সংক্রান্ত গবেষণার জন্য বিশ্বখ্যাত ওয়াখেনিংগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে বৈঠক করবেন।


  
এ সম্পর্কিত আরও খবর...

‘রাস্তা ছাড়েন ভাই, ডিআইজি স্যার বসে আছেন’

পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশের গাড়ির ধাক্কায় আহত হয়েছেন এক সাংবাদিক।

মালয়েশিয়ায় ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক

মালয়েশিয়ায় লাইসেন্স এবং বৈধ কাগজপত্র ছাড়াই ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ট্রাফিক পুলিশ। সোমবার থেকে শুরু হওয়া তিন দিনের এই অভিযান চালায় ট্রাফিক পুলিশ কুয়ালালামপুর। অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান জোরদারের পর থেকে ইমিগ্রেশন বাহিনীর পাশাপাশি ট্রাফিক পুলিশও অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় রাজধানীতে বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ ২৩৪ জনকে গ্রেফতার করে পুলিশ। আটকদের […]

চায়নিজ নিউ ইয়ারে মালয়েশিয়ায় নাচবে গাইবে একঝাক বাংলাদেশী তারকা

চায়নিজ নিউ ইয়ার মানেই মালয়েশিয়ায় লম্বা ছুটি, ঘুরাঘুরি আর আনন্দ । এ আনন্দকে আর বাড়িয়ে দিতে এবারের চায়নিজ নিউ ইয়ারে মিডিয়া রিফ্রেকশন্স ও টিউলিপ এন্টারটেইনমেন্টের যৌথ উদ্যেগে অনুষ্ঠিত হতে যাচ্ছে “বাংলাদেশি কনসার্ট ও মিট দ্যা এনআরবি”। এ উপলক্ষে মঙ্গলবার (৩ ডিসেম্বর) সন্ধ্যায় কুয়ালামপুরের বুকিত বিন্তাং রেস্টুরেন্ট আরাবেল্লায় এক প্রস্তুতিমূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব […]

মন্তব্য লিখুন...

Top