1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
না ফেরার দেশে কবি ও সাংবাদিক মাশুক চৌধুরী | Starmail24
শিরোনাম :
সাহেদ যত বড় ক্ষমতাবানই হোক না কেন, ছাড় দেয়ার প্রশ্নই আসে না: স্বরাষ্ট্রমন্ত্রী মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রীর সাথে রাষ্ট্রদূতের সাক্ষাত, খুলতে পারে প্রবাসীদের ভাগ্য করোনায় আক্রান্ত নারী চিকিৎসকের আক্ষেপ ছাত্রলীগের সাবেক সভাপতি মাঈনুদ্দিন হাসান করোনায় আক্রান্ত প্রাথমিক ও গণশিক্ষাসহ পাঁচ মন্ত্রণালয়ে নতুন সচিব সরকারি চাকরিজীবীদের জন্য বিরাট সুখবর আতাইকুলায় সাবেক ছাত্রলীগ নেতার ১৩লাখ টাকা ছিনতাই মামলা উদোর পিন্ডি বুদোর ঘাড়ে শিল্পী জুলি শারমিলীর জন্মদিন আজ দুদফায় প্লাজমা থেরাপি দিয়েও বাঁচানো গেল না শিক্ষক নয়নকে করোনায় প্রাথমিকের ৮ শিক্ষক-কর্মকর্তার মৃত্যু




না ফেরার দেশে কবি ও সাংবাদিক মাশুক চৌধুরী

স্টার মেইল, ঢাকা
  • প্রকাশের সময় : বুধবার, ২৪ জুন, ২০২০

দৈনিক বাংলাদেশ প্রতিদিনের প্রধান বার্তা সম্পাদক খ্যাতিমান কবি মাসুক চৌধুরী নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে রাজধানীর একটি হাসপাতালে মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

মঙ্গলবার (২৩ জুন) দিবাগত রাত দেড়টার দিকে রাশমনো স্পেশালাইজড হাসপাতাল তিনি মারা যান বলে তার ছোট ভাই সাংবাদিক আশরাফ হায়দার চৌধুরী নিশ্চিত করেছেন। মাশুক চৌধুরী তার স্ত্রী, এক মেয়ে এবং আত্মীয়-স্বজন রেখে গেছেন।

তিনি নিউমোনিয়াজনিত কারণে গত ১৬ জুন থেকে রাজধানীর শাহজাহানপুর এলাকার প্যান প্যাসিফিক হাসপাতালে চিকিৎসা নিচ্ছিলেন। তবে করোনাভাইরাস পরীক্ষায় তার নেগেটিভ এসেছিল। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাকে মঙ্গলবার রাত ১২টার দিকে রাশমনো হাসপাতালে নেয়া হয় বলে বাংলাদেশ প্রতিদিনের সাংবাদিক আনিসুর রহমান জানান।

তার প্রথম জানাজা হাজীপাড়ায় এবং দ্বিতীয় জানাজা উত্তর মাদারটেক বায়তুল্লাহ জামে মসজিদে অনুষ্ঠিত হয়। পরে তাকে মাদারটেক কবরস্থানে দাফন করা হয়।

সাংবাদিক মাশুক চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় লেখাপড়া করেন। পরে পেশা হিসেবে সাংবাদিকতাকে বেছে নেন। তিনি দৈনিক সংবাদ, দৈনিক খবর, দৈনিক দেশসহ আরও অনেক পত্রিকায় কাজ করেছেন।

কবি মাশুক চৌধুরী ‘মুক্তিযোদ্ধা প্রিয়তমা আমার’, ‘নির্বাচিত কবিতা’, ‘স্বর্গের রেপ্লিকা’ এবং ‘নদীর নাম দু:সময়’ বইয়ের জন্য সুপরিচিত ছিলেন।

মাশুক চৌধুরীর মৃত্যুতে ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও জাতীয় প্রেস ক্লাবের নির্বাহী কমিটি শোকাহত। ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু এবং জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম ও সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এদিকে মাশুক চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শোকবার্তায় বিএনপির মহাসচিব বলেন, প্রখ্যাত কবি ও দেশের বিশিষ্ট সিনিয়র সাংবাদিক মাশুক চৌধুরীর মৃত্যুতে মরহুমের শোকাহত পরিবারদের মতো আমিও গভীরভাবে ব্যথিত হয়েছি। দেশের একজন প্রতিভাবান কবি ও সিনিয়র সাংবাদিক হিসেবে তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয়। তিনি কবিতা রচনার পাশাপাশি সাংবাদিকতায় নিবিড় পেশাদারিত্বের উজ্জ্বল স্বাক্ষর রেখেছেন। তার মৃত্যুতে দেশ একজন বরেণ্য কবি ও সাংবাদিককে হারালো, এ শূন্যস্থান সহজে পূরণ হওয়ার নয়। তিনি মরহুম মাশুক চৌধুরীর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবাররা, গুনগ্রাহী, শুভানুধ্যায়ী ও ভক্তদের প্রতি গভীর সমবেদনা জানান।

গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান এবং বিরোধী দলীয় উপনেতা জিএম কাদের এবং মহাসচিব ও বিরোধী দলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা। শোক বার্তায় প্রয়াত মাশুক চৌধুরীর আত্মার শান্তি কামনা করেছেন তারা। পাশাপাশি শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। শোক বার্তায় জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, প্রয়াত মাশুক চৌধুরী ছিলেন অসাধারণ প্রতিভাবান মানুষ। সাংবাদিকতার পাশাপাশি সাহিত্য চর্চায় তিনি অসামান্য অবদান রেখেছেন। তার মৃত্যুতে দেশের গণমাধ্যম ও সাহিত্যাঙ্গনে অপূরণীয় শূন্যতা সৃষ্টি হয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক শোকবার্তায় মাশুক চৌধুরীর মৃত্যতে গভীর শোক প্রকাশ করেছেন। তারা বলেন, কবি মাশুক চৌধুরী সাহিত্য সংস্কৃতি চর্চার সমানতালেই ছাত্রজীবনে বৈজ্ঞানিক সমাজতন্ত্রে বিশ্বাসী জাসদ সমর্থিত ছাত্রলীগ ও ছাত্রজীবন শেষে দীর্ঘদিন জাসদের সাথে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। তিনি ১৯৭২ সালে জাসদের তৎকালীন মুখপাত্র দৈনিক গণকন্ঠে যোগ দিয়ে সাংবাদিকতা শুরু করেছিলেন। তিনি মাসিক গণসংস্কৃতিসহ জাসদ সংশ্লিষ্ট বিভিন্ন পত্র-পত্রিকা-ম্যাগাজিন-ম্যাগাজিন প্রকাশনা এবং সেগুলিতে লেখালিখি করেছেন। তিনি আজীবন সাম্যবাদী আদর্শ ও প্রগতিশীলতা লালন ও চর্চা করেছেন। তার লেখালিখিতে তার সেই লালিত আদর্শের প্রকাশ ঘটিয়েছেন। জাসদ সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের এই প্রয়াত সহযোদ্ধার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, জাসদের দুর্দিনে জাসদের জন্য মাশুক চৌধুরীর ভুমিকা এবং তার প্রগতিশীল সাহিত্য চর্চা জাসদের নেতা-কর্মীরা চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।




এই বিভাগের আরো সংবাদ