1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
দেশে চাকরি খোঁজার নির্ভরযোগ্য কয়েকটি ওয়েবসাইট | Starmail24
শিরোনাম :
বুঝে শুনে পথ চলতে চাচ্ছি: রিয়া বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দুর্গোৎসব সেনাপ্রধানের নামে ভুয়া অ্যাকাউন্ট, ছড়ানো হচ্ছে বিভ্রান্তিকর তথ্য সিনেমার অনুদান নিয়ে অনিয়ম, গ্রেপ্তার টোকন ঠাকুর শাশুড়ির শতকোটি টাকা আত্মসাত, স্ত্রীসহ আওয়ামী লীগ নেতা কারাগারে পীর হাবিবের বাসায় বর্বরোচিত হামলায় তীব্র নিন্দা তোফায়েল আহমেদের অনৈতিক সাংবাদিকতা থেকে বিরত থাকুন: সাংবাদিকদের প্রতি প্রধানমন্ত্রী ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিক-উল হকের তৃতীয় নামাজে জানাজা সম্পন্ন মানুষিকতা পরিশুদ্ধ করতে পারলে, মনুষ্যত্বের দাবি নিয়ে রাস্তায় দাঁড়াতে হবে না




দেশে চাকরি খোঁজার নির্ভরযোগ্য কয়েকটি ওয়েবসাইট

স্টার মেইল ডেস্ক
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১৩ অক্টোবর, ২০২০

করোনার বহুমুখী প্রভাব বিশ্বব্যাপী বিভিন্ন দেশের অর্থনীতি বিপর্যস্ত করে দিচ্ছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। প্রতিদিন চলমান মহামারির কারণে বহু মানুষ চাকরি হারাচ্ছেন।

চাকরির বাজার কখন তার স্বাভাবিক গতিতে ফিরে আসবে তা কেউ জানে না। আপনি যদি বর্তমানে বেকার বা অল্প বেতনের চাকরিজীবী হয়ে থাকেন তবে হতাশ হবেন না! বাংলাদেশে রয়েছে চাকরি খোঁজার কয়েকটি সেরা ওয়েবসাইট।

বিডিজবস.কম

এটি দেশের বৃহত্তম চাকরির সাইট। এখানে অ্যাকাউন্টিং, ব্যাংক, ইঞ্জিনিয়ার, শিক্ষা / প্রশিক্ষণ, হিউমেন রিসোর্স, অ্যাডমিন, মেডিকেল, আইটি, ড্রাইভিং, আইন ইত্যাদির মতো চাকরির বিভিন্ন ক্যাটাগরিগুলো ব্রাউজ করা যায়। বিডিজবস.কম বাংলাদেশের বিভাগীয় চাকরি খোঁজার সুযোগ দেয়। তাই রাজধানীর বাইরে থাকলেও এই চাকরির সাইটের মাধ্যমে বাংলাদেশের যেকোনো জায়গায় উপযুক্ত চাকরির সন্ধান করা সম্ভব হয়।

বিডিজবস.কম চাকরিপ্রার্থীদের বিভিন্ন কি-ওয়ার্ড, ক্যাটাগরি, শিল্প, স্থান, সময়সীমা, সংবাদপত্রের চাকরি ইত্যাদির মত বিভিন্ন ফিল্টার প্রয়োগের মাধ্যমে সুনির্দিষ্ট চাকরির সার্কুলার বাছাই করতে দেয়।

এই অপশনগুলো কেবল সময় সাশ্রয় করে না, সঠিক সার্কুলারগুলো খুঁজতেও সহায়তা করে। তবে যদি আপনি কোনো প্রাসঙ্গিক ক্যাটাগরি বাছাই করতে না পারেন, সুনির্দিষ্ট কাজের ধরন-যেমন, ব্যবসায় লেখক, যোগ প্রশিক্ষক, বা লোগো ডিজাইনার-সার্চ উইন্ডোতে রাখুন এবং তারপরে “সার্চ” বোতামে ক্লিক করুন। এখন এই সিস্টেমটি আপনাকে প্রাসঙ্গিক সুযোগগুলো প্রদর্শন করবে।

বিডিজবস.কমের মাধ্যমে চাকরি পাওয়ার জন্য আপনাকে এই প্ল্যাটফর্মে একটি প্রোফাইল খুলতে হবে।

এখানে আপনি একটি পূর্বনির্ধারিত জীবনবৃত্তান্ত বিন্যাস পাবেন যা আপনাকে আপনার শিক্ষাগত যোগ্যতা, পেশাদার অভিজ্ঞতা, দক্ষতা, রেফারেন্স, পরিচিতি, ইত্যাদি লিখতে বলবে। আপনি এমএস ওয়ার্ড বা পিডিএফ ফরমেটে আপনার জীবন বৃত্তান্ত বা সিভি আপলোড করতে পারেন। বিডিজবস.কম একচেটিয়া ব্যবহারকারী-বান্ধব বিকল্পগুলোর সাথে তৈরি করা হয়েছে যেমন নিম্নলিখিত নিয়োগকর্তাদের চাকরি-বিজ্ঞপ্তি, সংক্ষিপ্ত তালিকাভুক্ত চাকরি, আপনার দরখাস্তের কাজের উপর নিয়োগকর্তার কার্যকলাপ পরীক্ষা করা ইত্যাদি।

এই প্ল্যাটফর্মে বেশিরভাগ কাজ একক ক্লিকের মাধ্যমে অনলাইনের মাধ্যমে সহজে প্রয়োগ করা যায়। তবে কিছু কাজ আপনাকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ইমেইল ঠিকানার মাধ্যমে আবেদন করতে বলতে পারে। এগুলো যুক্ত করে, বিডিজবস.কম চাকরিপ্রার্থীদের নতুন দক্ষতা শিখতে এবং তাদের যোগ্যতা বাড়াতে সহায়তার জন্য বিভিন্ন অর্থ প্রদত্ত অনলাইন প্রশিক্ষণ কোর্স সরবরাহ করে।

লিঙ্ক- https://www.bdjobs.com/

লিঙ্কডইন জবস

লিঙ্কডইন পেশাদারদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় সামাজিক নেটওয়ার্কিং ওয়েবসাইট। এখানে আপনি এমন ব্যক্তিদের আমন্ত্রণ জানাতে পারেন যারা আপনার পেশাগত ক্ষেত্রে সম্পর্কিত কাজ করছেন। এছাড়াও এই ডিজাইনের সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মটি আপনাকে এমন কিছু লোক খুঁজে বের করার সুযোগ দেয় যা আপনার সাথে কিছু সাধারণ বিষয় রয়েছে যেমন, একই প্রতিষ্ঠান থেকে শিক্ষা গ্রহণ করা, একই কর্মক্ষেত্রে কর্মসংস্থানের ইতিহাস ইত্যাদি। অন্যান্য সামাজিক নেটওয়ার্কিং সাইটগুলোর বিপরীতে লিঙ্কডইন হতে পারে চাকরি সন্ধানে লোকদের সাহায্য করার দীর্ঘ পথ।

এগুলো ছাড়াও, লিঙ্কডইনের একটি অপশন রয়েছে যেখানে আপনি এই সম্পর্কিত চাকরি সন্ধান করতে পারেন। এই প্ল্যাটফর্মটি “অল ফাইলার্স” নামক একটি চৌকস চাকরি ফিল্টারিং অপশনের সঙ্গে সম্পর্কিত যা প্রাসঙ্গিকতা, পোস্টের তারিখ, প্রয়োজনীয় অভিজ্ঞতা, কোম্পানির ধরন, কাজের অবস্থান, চাকরির প্রকৃতি ইত্যাদির মতো বিভিন্ন মানদণ্ডের ভিত্তিতে আপনাকে চাকরির আওতায় আনতে সহায়তা করবে। এছাড়াও এই ট্রেন্ডি প্ল্যাটফর্মগুলো ‘চাকরির সতর্কতা’ অপশন সরবরাহ করে যা আপনাকে ইমেইলের মাধ্যমে সর্বশেষ প্রাসঙ্গিক চাকরির বিষয়ে অবহিত করবে।

আপনি “সহজে দরখাস্ত” এই পদ্ধতির মাধ্যমে বেশিরভাগ চাকরিতে আবেদন করতে পারেন। এটি আপনাকে এমএস ওয়ার্ড বা পিডিএফ ফরমেটে পুনরায় আপলোডের মাধ্যমে অনলাইনে আবেদন করতে দেয়। আপনি পরে আবেদন করার জন্য বেছে নেয়া চাকরিগুলো সংরক্ষণ করতে পারেন। “মাই জবস” বোতামটি ক্লিক করে আপনি ইতোমধ্যে দরখাস্ত করা চাকরিগুলো দেখেতে পারেন। চাকরি প্রত্যাশীদের একটি দক্ষ জীবন বৃত্তান্ত প্রস্তুত করতে সহায়তা করার জন্য ‘রিজ্যিউম বিল্ডারের’মাধ্যমটি সরবরাহ করা হয়েছে।

লিঙ্ক- https://www.linkedin.com/

আরও কিছু সেরা চাকরির সাইট

বিডিজবসডটকমের পাশাপাশি আরও কিছু চাকরি খোঁজার ওয়েবসাইট বাংলাদেশের চাকরিপ্রার্থীদের সহায়তা করার জন্য কাজ করছে। আপনার কাঙ্ক্ষিত চাকরি সন্ধান করতে নিম্নলিখিত লিঙ্কগুলো সহায়ক হতে পারে।

https://chakrirkhobor.net/

https://chakri.com/

http://job.com.bd/

http://bdjobstoday.com/

http://alljobsbd.com/

https://bd-career.com/

https://thousand.careers/

সতর্কতা

১. কোনো চাকরির সাক্ষাৎকারপ্রাপ্তির আগে বা চূড়ান্ত কর্মসংস্থানের প্রস্তাব গ্রহণের আগে সম্ভাব্য নিয়োগকর্তার ব্র্যান্ড খ্যাতি ও প্রতিষ্ঠানের ইতিহাস জেনে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। একইসাথে, কাজের প্রয়োজনে যেকোনো ধরনের অননুমোদিত আর্থিক লেনদেনও অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও নিষিদ্ধ।

২. প্রচলিত জীবনবৃত্তান্ত খুব কমই নিয়োগকারীদের আকর্ষণ করে। অতএব, পেশাদার ফরমেটগুলোতে জীবনবৃত্তান্ত লেখার চেষ্টা করুন। প্রযুক্তির অগ্রগতির সাথে আপনার নতুন দক্ষতা ও জ্ঞান অর্জন করতে হবে। জ্ঞান ও দক্ষতার স্তরকে অবিচ্ছিন্নভাবে উন্নীত করা আপনার কাছে স্বপ্নের চাকরির সুযোগ পাওয়ার জন্য চমকপ্রদ হয়ে আসতে পারে।




এই বিভাগের আরো সংবাদ