12/11/2019 , ঢাকা

ঝিনাইদহে আওয়ামী লীগ নেতাকে বাঁচাতে গিয়ে ওসি বরখাস্ত


প্রকাশিত: 12/11/2019 02:43:07| আপডেট:

স্টার মেইল, ঝিনাইদহ: ঝিনাইদহ সদর উপজেলার হলিধানী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুর রশীদ মিয়া মানবতাবিরোধী অপরাধের দায়ে প্রাথমিকভাবে অভিযুক্ত হয়েছেন। তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা দায়ের করা হয়েছে। এ মামলা থেকে বাঁচানোর জন্য ঝিনাইদহ সদর থানার সাবেক ওসি মিজানুর রহমান খান ওই মামলার তদন্ত কর্মকর্তাকে মোটা অংকের টাকা ঘুষের প্রস্তাব করেছিলেন। এ ঘটনায় তাকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

এ বিষয়ে ঝিনাইদহের পুলিশ সুপার মো. হাসানুজ্জামান (পিপিএম) বলেন, মানবতাবিরোধী অপরাধের বিষয়টি তদন্ত কর্মকর্তাকে প্রভাবিত করার চেষ্টার ঘটনাটি দুঃখজনক।

তিনি আরো বলেন, কোনো ব্যক্তির অপরাধের দায় পুলিশ বিভাগ নিতে পারে না। অপরাধী যিনিই হোন না কেন, শাস্তি ভোগ করতেই হবে তাকে। চলতি মাসের ১০ তারিখে ওসি মিজানুর রহমান খান ঝিনাইদহ ত্যাগ করেছেন বলে জানান এসপি।

পুলিশের একটি সূত্র জানায়, অসুস্থ হয়ে ঢাকার অ্যাপোলো হাসপাতালে ভর্তি হন মানবতাবিরোধী অপরাধ তদন্ত কর্মকর্তা মো. আব্দুর রাজ্জাক খান (বিপিএম সেবা পিপিএম)। চলতি বছরের ১ এপ্রিল ঝিনাইদহ সদর থানার তৎকালীন ওসি মিজানুর রহমান খান তার কাছে যান। স্থানীয় আওয়ামী লীগের নেতা ইউপি চেয়ারম্যান আব্দুর রশীদ মিয়ার বিরুদ্ধে আনীত মানবতাবিরোধী অভিযোগ নিয়ে কথা বলেন তিনি।

একপর্যায়ে আব্দুর রশীদ মিয়াকে মামলা থেকে রক্ষার জন্য মোটা অংকের টাকা ঘুষের প্রস্তাব করেন ওসি। এ ঘটনায় মানবতাবিরোধী অপরাধ তদন্তকারী কর্মকর্তা নিজে জননিরাপত্তা বিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। ওই অভিযোগের তদন্ত শেষে প্রাথমিক সত্যতা পাওয়া যায়।

সূত্র জানায়, মানবতাবিরোধী অপরাধ তদন্ত দলের প্রধান সমন্বয়ক মুহা. আবদুল হান্নান খান পিপিএম (আইজিপি মর্যাদা) চলতি বছরের ২২ জুলাই ১২৩৪ নং স্মারকের এক পত্রে বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অবহিত করেন। অবশেষে চলতি অক্টোবর মাসের ৭ তারিখে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে ঝিনাইদহ সদর থানার তৎকালীন ওসি মিজানুর রহমান খানকে চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। ইতিমধ্যে তাকে সিলেট রেঞ্জ ডিআইজির কার্যালয়ে সংযুক্তি (ক্লোজ) করা হয়েছে।

ঝিনাইদহের সাবেক ওসি মিজানুর রহমান খান ফোনে অভিযোগ অস্বীকার করে বলেন, মানবতাবিরোধী অপরাধ তদন্তকারী কর্মকর্তা তার কাছে ঘটনা জানতে চাইলে তিনি শুধু বলেছিলেন আব্দুর রশীদ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি এবং নির্বাচিত ইউপি চেয়ারম্যান। এর বেশিকিছু তদন্ত কর্মকর্তার কাছে বলেননি বলে দাবি করেন তিনি।

প্রসঙ্গত, সোমবার গ্রেপ্তার করা হয় ঝিনাইদহ সদর উপজেলার হলিধানী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান আব্দুর রশীদ মিয়াকে।


  
এ সম্পর্কিত আরও খবর...

ঝিনাইদহ শিশুপার্কে ভবন নির্মাণে হাইকোর্টের নিষেধাজ্ঞা

ঝিনাইদহ পৌরসভার পাবলিক পার্কের (শিশুপার্ক) মাঠে বহুতল ভবন নির্মাণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট।

ঝিনাইদহে আরো এক বাংলাদেশিকে গুলি করে হত্যা করলো বিএসএফ

সুমনের লাশ ফেরত আনার বিষয়ে বিএসএফের সঙ্গে যোগাযোগ করা চেষ্টা করা হচ্ছে বলে এ বিজিবি কর্মকর্তা জানান।

ঝিনাইদহে খাবারে বিষ দিয়ে পুরো পরিবারকে হত্যার চেষ্টা

কেউ শত্রুতাবশত এ ঘটনা ঘটাতে পারে বলে ধারণা করছে পরিবারটি। তারা ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের খুঁজে বের করে শাস্তির ব্যবস্থা করার দাবি জানান।

মন্তব্য লিখুন...

Top