23/10/2019 , ঢাকা

চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ৩ জন


প্রকাশিত: 23/10/2019 19:25:54| আপডেট:

স্টার মেইলঃ চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারে যৌথভাবে ভূষিত হয়েছেন উইলিয়াম কায়েলিন, স্যার প্যাটার জে. রেটকলিফ এবং জর্জ এল. সিমেনজা।

বাংলাদেশ সময় সোমবার বিকেল সাড়ে ৩টায় স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউটে এ বছরের চিকিৎসাবিজ্ঞানে নোবেল জয়ীর নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস। ২০১৯ সালের প্রথম সেশনের এই পুরস্কার সুইডেনের স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে ঘোষণা করা হয়। এর আগে মাত্র ৩২ বছর বয়সে ইনসুলিন আবিষ্কারের জন্য চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কার পান ফ্রেডরিক ব্যান্টিং।

সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেলের স্মৃতির উদ্দেশে ১৯০১ সাল থেকে এই পুরস্কার দেয়া হয়। আগামী ১০ ডিসেম্বর নোবেলের মৃত্যুবার্ষিকীতে বিজয়ী প্রত্যেককে সোনার মেডেল ও প্রায় ১০ কোটি টাকার চেক দেয়া হবে।

আজ থেকে ১৪ অক্টোবর পর্যন্ত পর্যায়ক্রমে পদার্থ, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল জয়ীদের নাম ঘোষণা করা হবে।

এ বছর শান্তিতে নোবেলে জলবায়ু ইস্যুতে সোচ্চার কিশোর অধিকারকর্মী গ্রিতা থানবার্গ ও স্যার ডেভিড অ্যাটেনবোড়াসহ তিনশ’র বেশি মানুষের নাম আলোচনায় রয়েছে।


  
এ সম্পর্কিত আরও খবর...

বেতন বৈষম্য নিরসনে সরকারকে সময় বেঁধে দিলেন প্রাথমিক শিক্ষকরা

বেতন বাড়িয়ে বৈষম্য নিরসন দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি পূরণের জন্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন।

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো

এমপিওভুক্তির নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবারও আন্দোলনে ছিলেন শিক্ষক-কর্মচারীরা।

নতুন এমপিওভুক্ত শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী যা যা বললেন

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

মন্তব্য লিখুন...

Top