1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
শিরোনাম :
‘এটাতো চিন্তাও করা যায় না মুজিববর্ষে ভারতের প্রতিনিধিত্বকে আমরা বাদ দেবো’ কারাবন্দি খালেদা জিয়ার এবারও জামিন হলো না রিমান্ডে মন্ত্রী,এমপি ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তাদের নাম পাপিয়ার মুখে যশোরে ছাত্রবাসে মিললো বিপুল পরিমাণ অস্ত্র-গুলি-বোমা দিল্লিতে সংঘর্ষের মৃতের সংখ্যা বেড়ে ৩৪ প্রয়োজনে মুসলমানদের জন্য জীবন দিবো, মাথা নোয়াব না: মমতা বন্দ্যোপাধ্যায় মালয়েশিয়ান সিভিল সার্ভেন্টদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ অন্তর্বর্তীকালীন সরকারের যুব মহিলালীগের নাজমা অপুকে বিরক্ত প্রধানমন্ত্রীর প্রশ্ন কেনো এসেছো? ব্যাংক বন্ধ হয়ে গেলে এক লাখ টাকা নয়, পুরো টাকাই ফেরত পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সব শিক্ষককে শাস্তিমূলক বদলি




ইরাকে নতুন করে বিক্ষোভ,পুলিশসহ ৭ জন নিহত

ষ্টার মেইল, ডেস্ক:
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২১ জানুয়ারী, ২০২০

সোমবার ইরাকের রাজধানী বাগদাদসহ বিভিন্ন শহরে নতুন করে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বাগদাদে বিক্ষোভ চলাকালে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যকার সংঘর্ষে দুই পুলিশসহ কমপক্ষে সাতজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। হাসপাতাল ও নিরাপত্তা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্স ও আল জাজিরা।

সম্প্রতি নতুন নির্বাচনী আইন নিয়ে গণভোট আয়োজন, একজন স্বাধীন প্রধানমন্ত্রী নিয়োগ এবং দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিচারের দাবিতে এক সপ্তাহ সময় বেধে দেয় বিক্ষোভকারীরা। সোমবার ওই সময়সীমা শেষ হওয়ার আগেই রোববার থেকে বাগদাদসহ কয়েকটি শহরের রাস্তায় নেমে আসে ইরাকি তরুণরা।

সড়ক ও সেতু বন্ধ করে দিয়ে সোমবারও বিক্ষোভ করতে থাকে তারা। বিক্ষোভে বাধা দিলে শুরু হয় দু পক্ষের সংঘর্ষ। এতে মোট পাঁচ বিক্ষোভকারী নিহত হন। এদের মধ্যে বাগদাদে তিনজন, উত্তরাঞ্চলীয় বাকুবাহতে দুইজন আর দক্ষিণাঞ্চলের কারবালাতে নিহত হয়েছে একজন।

নির্ভযোগ্য সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানায়, সোমবার বাগদাদের তায়ারান স্কয়ারে নিরাপত্তা বাহিনীর গুলি ও টিয়ার গ্যাসের আঘাতে গুরুতর আহত হন তিন বিক্ষোভকারী। তাদের বাগদাদ হাসপাতালে ভর্তি করা হলে সেখানে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

সোমবার বাকুবাহতে দুইজন এবং শিয়া অধ্যুষিত শহর কারবালায় নিহত হয়েছেন আরো এক বিক্ষোভকারী। গুলি ও টিয়ার গ্যাসের জবাবে পুলিশের ওপর পেট্রোল বোমা ও পাথর ছুড়ে মারে বিক্ষোভকারীরা। নিরাপত্তা সূত্রের দাবি, বিক্ষোভকারীদের হামলায় বশরা শহরে দুই পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। আহত হয়েছেন অরো ১৪ পুলিশ কর্মকর্তা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই সূত্রটি জানায়, বশরায় ওই দুই কর্মকর্তাকে বহনকারী একটি গাড়ি বিক্ষোভস্থলে উপস্থিত হলে সেটি ঘিরে ফেলে জনতা। এসময় গাড়ি ফেলে পালিয়ে যায় আতঙ্কিত চালক। তখন বিক্ষোভকারীদের হামলায় মারা যান ওই দুই পুলিশ।

প্রসঙ্গত, বেকারত্ব, অর্থনৈতিক দুরবস্থা, ঘুষ ও সরকারের নানা অনিয়মের বিরুদ্ধে গত পহেলা অক্টোবর থেকে রাজধানী বাগদাদসহ ইরাকের বিভিন্ন শহরে একটানা বিক্ষোভ চালিয়ে যাচ্ছে বিক্ষেুব্ধ জনতা। বিক্ষোভে অংশগ্রহণতকারীদের সিংহভাগই বয়সে তরুণ। তাদের তীব্র স্লোগানে প্রকম্পিত হচ্ছে শহরের আকাশ বাতাশ। এই বিক্ষোভে মাত্র এক মাসে নিহত হয়েছে ২৬০ জনের বেশি মানুষ।




এই বিভাগের আরো সংবাদ