23/10/2019 , ঢাকা

ইবির বাসগুলোয় বিশ্ববিদ্যালয়ের লোগো ও রোডপ্ল্যান চাই


প্রকাশিত: 23/10/2019 18:25:14| আপডেট:

সাব্বির মাহমুদ: স্বাধীন বাংলাদেশের প্রথম সরকারি বিশ্ববিদ্যালয় ইসলামী বিশ্ববিদ্যালয়। কুষ্টিয়া শহর থেকে ২৪ কিলোমিটার এবং ঝিনাইদহ শহর থেকে ২২ কিলোমিটার দূরে কুষ্টিয়া-ঝিনাইদহ মহাসড়কের পাশে শান্তিডাঙ্গা-দুলালপুর নামক স্থানে অবস্থিত দেশের বিশেষায়িত এই শিক্ষাপ্রতিষ্ঠানটি।

বর্তমানে ১৫ হাজার ৪১৭ জন শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জনের লক্ষ্যে এ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করছে। শতভাগ আবাসন ব্যবস্থা নিশ্চয়তার লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয়টি যাত্রা শুরু করলেও প্রতিষ্ঠার ৩৯ বছর পর এখানে কেবল ২৩ শতাংশ আবাসন সুবিধা নিশ্চিত করা সম্ভব হয়েছে। এর বাইরে বাকি ৭৭ শতাংশ শিক্ষার্থীকে ক্যাম্পাস-পার্শ্ববর্তী মেস কিংবা কুষ্টিয়া ও ঝিনাইদহ শহরে অবস্থান করতে হয়।

বিশ্ববিদ্যালয়ের পরিবহন পুলে মাইক্রোবাস, কার, জিপ ও ছোটবড় বাস মিলে মোট গাড়ির সংখ্যা ৭৪টি। শিক্ষার্থীদের পরিবহনের জন্য ৫৩টি বাসের মধ্যে ৩৭টিই চলে কুষ্টিয়া ও ঝিনাইদহ পরিবহন মালিক সমিতির সঙ্গে চুক্তিতে।

সিংহভাগ বাস ভাড়ায় চলায় কোনো কারণে পরিবহন ধর্মঘট শুরু হলে স্থবির হয়ে পড়ে পরিবহননির্ভর বিশ্ববিদ্যালয়টির স্বাভাবিক কার্যক্রম। বড় সমস্যা হল, ভাড়ায় চালিত বাসগুলোয় সাধারণ যাত্রী বহন করা। এটা বর্তমানে নিত্তনৈমিত্তিক ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এর প্রতিবাদ করলে বাসের চালক ও সহযোগীদের দ্বারা শিক্ষার্থীরা দুর্ব্যবহারের শিকার হয়।

ভাড়ায় চালিত বাসগুলোর আরেকটি প্রধান সমস্যা হল, বাসগুলো বিশ্ববিদ্যালয়ের কোনো লোগো ব্যবহার করে না। এছাড়া অধিকাংশ বাসেই রোডম্যাপ উল্লেখ নেই। ফলে শিক্ষার্থীদের পক্ষে ভাড়ায় চালিত বাসগুলো চেনা ও গন্তব্য জানা কষ্টকর হয়ে পড়েছে।

মাস দেড়েক আগে বিশ্ববিদ্যালয়ের একটি বাম ছাত্রসংগঠন এ ব্যাপারে পরিবহন প্রশাসক বরাবর স্মারকলিপি দিলেও জনগুরুত্বপূর্ণ এ বিষয়ে এখন পর্যন্ত কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি। সব বাসে বিশ্ববিদ্যালয়ের লোগো ব্যবহারের পাশপাশি যাতে রোডম্যাপ উল্লেখ থাকে, এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নিন।

শিক্ষার্থী, লোকপ্রশাসন বিভাগ, ইসলামী বিশ্ববিদ্যালয়


  
এ সম্পর্কিত আরও খবর...

বেতন বৈষম্য নিরসনে সরকারকে সময় বেঁধে দিলেন প্রাথমিক শিক্ষকরা

বেতন বাড়িয়ে বৈষম্য নিরসন দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি পূরণের জন্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন।

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো

এমপিওভুক্তির নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবারও আন্দোলনে ছিলেন শিক্ষক-কর্মচারীরা।

নতুন এমপিওভুক্ত শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী যা যা বললেন

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

মন্তব্য লিখুন...

Top