10/12/2019 , ঢাকা

ইত্তেফাক-ই প্রথম রিপোর্টার পাঠিয়েছিলো


প্রকাশিত: 10/12/2019 20:12:18| আপডেট:

বিশ্বকাপ ক্রিকেট বলুন আর ফুটবল বলুন- দুটোই কভার করতে ঢাকার প্রাচীনতম দৈনিক ইত্তেফাক প্রথম রিপোর্টার পাঠিয়েছিলো। আর সেই রিপোর্টার হলেন মতিউর রহমান চৌধুরী। তিনি তখন ছিলেন কূটনৈতিক রিপোর্টার।  রেকর্ড বলছে, মতিউর রহমান চৌধুুরী প্রথম বাংলাদেশি সাংবাদিক, যিনি ক্রিকেট এবং ফুটবল বিশ্বকাপ দুটোই কভার করেছেন।

১৯৮৭ সালে ক্রিকেট আসর বসেছিলো ভারত-পাকিস্তানে। ১৯৭৫ সালে চালু হওয়ার পর ইংল্যান্ডের বাইরে এটাই ছিলো জমজমাট বিশ্বকাপ। ভারত-পাকিস্তান খেলা মানেই একধরনের রোমাঞ্চ, উত্তেজনায় ঠাসা। কলকাতার ইডেন গার্ডেনে ভারত-পাকিস্তান মুখোমুখি হয়েছিলো।

ভারত-পাকিস্তানের এই উত্তেজনার ঢেউ বাংলাদেশেও লেগেছিল। সেই শ্বাসরুদ্ধকর ম্যাচটি মতিউর রহমান চৌধুরী কভার করেছিলেন ইডেন গার্ডেন থেকে। ইত্তেফাকে প্রধান শিরোনাম হয়েছিল খবরটি।

বিশ্বকাপ এলেই ফুটবলের উন্মাদনায় কাঁপে বাংলাদেশ। বিশেষ করে ৯০-এর বিশ্বকাপ ফুটবল থেকেই। ফুটবলের কিংবদন্তী ম্যারাডোনার অস্বাভাবিক উত্থান হয় তখন। ৮৬’র বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার নায়ক ছিলেন ম্যারাডোনা। ৯০-এর ইতালি বিশ্বকাপে এসে অবশ্য হোঁচট খান।

ক্যামেরুনের সঙ্গে হেরে যাওয়ার পর চাঞ্চল্যের সৃষ্টি হয় ফুটবল দুনিয়ায়। সেই বিশ্বকাপ কভার করেছিলেন মতিউর রহমান চৌধুরী। ম্যারাডোনার সাক্ষাৎকার নিয়েছিলেন বাংলাদেশি এই সাংবাদিক। ইত্তেফাকের ইতিহাসে খেলা একটানা ৩০ দিন প্রধান শিরোনাম হয়েছিলো।

সম্পাদক আনোয়ার হোসেন মঞ্জুর ঐকান্তিক ইচ্ছাতেই দুটো বিশ্বকাপে রিপোর্টার পাঠানো হয়। প্রয়াত বরেণ্য সাংবাদিক গোলাম সারোয়ার এখানে মুখ্য ভূমিকা রাখেন। যা ইতিহাস হয়ে রয়েছে।


  
এ সম্পর্কিত আরও খবর...

রোহিঙ্গাদের চোখ এখন নেদারল্যান্ডসের হেগের দিকে

কক্সবাজারের উখিয়া-টেকনাফের ৩২টি শিবিরে অবস্থিত চায়ের দোকান, হাট-বাজার এবং মসজিদ-মাদ্রাসায় হেগের আন্তর্জাতিক আদালতে (আইসিজে) দায়ের করা মামলাই এখন আলোচনার বিষয়। মিয়ানমার থেকে পালিয়ে কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের চোখ এখন নেদারল্যান্ডসের হেগের দিকে। মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার দায়ের করা গণহত্যা মামলায় কী হবে, কী হতে যাচ্ছে- তা নিয়ে তীব্র আগ্রহ সৃষ্টি হয়েছে রোহিঙ্গাদের মধ্যে। মিয়ানমারের সেনা সদস্যসহ […]

‘রাস্তা ছাড়েন ভাই, ডিআইজি স্যার বসে আছেন’

পেশাগত দায়িত্ব পালনের সময় পুলিশের গাড়ির ধাক্কায় আহত হয়েছেন এক সাংবাদিক।

মালয়েশিয়ায় ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক

মালয়েশিয়ায় লাইসেন্স এবং বৈধ কাগজপত্র ছাড়াই ড্রাইভিংয়ের অপরাধে ৫৬ বাংলাদেশিকে আটক করেছে দেশটির ট্রাফিক পুলিশ। সোমবার থেকে শুরু হওয়া তিন দিনের এই অভিযান চালায় ট্রাফিক পুলিশ কুয়ালালামপুর। অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে অভিযান জোরদারের পর থেকে ইমিগ্রেশন বাহিনীর পাশাপাশি ট্রাফিক পুলিশও অভিযান পরিচালনা করছে। তারই ধারাবাহিকতায় রাজধানীতে বৈধ কাগজপত্র দেখাতে ব্যর্থ ২৩৪ জনকে গ্রেফতার করে পুলিশ। আটকদের […]

মন্তব্য লিখুন...

Top