1. jashimsarkar@gmail.com : admin :
  2. mahir1309@gmail.com : star mail24 : star mail24
  3. sayeed.fx@gmail.com : sayeed : Md Sayeed
  4. newsstarmail@gmail.com : Star Mail : Star Mail
আযীমুল হকের প্রথম কাব্যগ্রন্থ ‘ডুবে যেতে যেতে’ | Starmail24
শিরোনাম :
খুলনায় র‍্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ সাবেক চেয়ারম্যান নিহত আজ পবিত্র আরাফাত দিবস ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ মালয়শিয়া প্রবাসী ড. ফয়জুল হকের দেশের বাড়ীতে ডাকাত দলের হামলা রায়হানকে ফেরত পাঠাবে কিনা বিষয়টি মালয়েশিয়ান আইন এবং সরকারের সিদ্ধান্ত পথশিশুদের মধ্যে ঢাকা আহ্ছানিয়া মিশনের ঈদ উপহার বিতরণ করোনায় দেশে একদিনে ৫৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৭৫ রাঙ্গাকে সরিয়ে জাতীয় পার্টির মহাসচিব হলেন জিয়াউদ্দিন বাবলু করোনাকালে গুন্ডাপান্ডার গান ‘আইসোলেশন’ আমরা ক’জন মুজিব সেনা’র নতুন কমিটি গঠন প্রধানমন্ত্রীর কার্যালয়ের দৃষ্টি আকর্ষণ করে তাজউদ্দিন আহমেদের পরিবারের বিবৃতি (ভিডিও)




আযীমুল হকের প্রথম কাব্যগ্রন্থ ‘ডুবে যেতে যেতে’

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশের সময় : সোমবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২০

কিছু কবি থাকেন যাদের উচ্চারণ মাত্রই কবিতা। জীবন ও জগত দেখার তাদের একটা আলাদা চোখ থাকে। তারা পাঠকের প্রচলিত দেখার জগতকে ধাক্কা দেয়ার তাকত রাখেন। আযীমুল হক এই গোত্রের কবি।

সম্প্রতি পুলিশ সুপারের পদোন্নতি পাওয়া রমনা জোনের এডিসি আযীমুল হক। ‘ডুবে যেতে যেতে’ তার প্রথম কাব্যগ্রন্থ। তবু এই কাব্যে দেখার নতুন ধরনের সাথে সাথে উচ্চারণের একটা বিশেষ ভঙ্গি আর ভাষা যেকোনো পাঠকেরই চোখে পড়বে।

৪১টি কবিতার সমন্বয় অন্যপ্রকাশ থেকে প্রকাশিত এই বইয়ের প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। বইমেলায় অন্যপ্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।

অন্যপ্রকাশের প্রকাশক মাজহারুল ইসলাম বলেন, বিমূর্ত ও অধরা বিষয়কে অভাবিত উপমা-রূপক- উৎপ্রেক্ষা-চিত্রকল্পের মাধ্যমে মূর্তিমান ও স্পর্শযোগ্য করে তোলায় এই কবি সিদ্ধহস্ত। প্রতিটি শব্দের ওপর কড়া নজরদারি রাখা তার মজ্জাগত। কবিতায় আলগা ভাবালুতাকে প্রশ্রয় দেওয়া আযীমের স্বভাববিরুদ্ধ। ইতিহাসের অলিতে-গলিতে বিচরণ করা তার স্বভাবের অংশ। কবিতার শরীর নির্মাণে তিনি স্থাপত্যবাদী। দার্শনিকোচিত ভাবুকতা তার কবিতার এক বড় শক্তির দিক। আবার তার কবিতা দীর্ঘশ্বাসের মত আরামদায়কও বটে। আযীমূল হকের ‘ডুবে যেতে যেতে’ কাব্যগ্রন্থ কাব্যপিপাসুদের দৃষ্টি আকর্ষণ করবে বলে আমাদের বিশ্বাস।

আযীমুল হকের জন্ম বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার পানগুছি নদীর তীরে পুটিখালি গ্রামে। শৈশব কেটেছে সুন্দরবন লাগোয়া এই নদীর জল গায়ে মেখে। বাবা মোহা. মোবারক আলী হাওলাদার ছিলেন স্কুল শিক্ষক। মা আনোয়ারা বেগম।

ঢাকা বিশ্ববিদ্যালয় হতে স্নাতক, স্নাতকোত্তর সম্পন্ন করে প্রথম চাকরি ব্যাংকে, তারপর বিসিএস শিক্ষা ক্যাডারের বাগেরহাট সরকারি পিসি কলেজে অধ্যাপনা করেন। পরে বিসিএস পুলিশ ক্যাডারে বাংলাদেশ পুলিশে যোগ দেন তিনি।




এই বিভাগের আরো সংবাদ