23/10/2019 , ঢাকা

আফগানিস্তানকে হারাতে লেগেছে ৫ বছর!


প্রকাশিত: 23/10/2019 18:56:57| আপডেট:

স্টার মেইল, চট্টগ্রাম: আফগানিস্তানের বিপক্ষে শেষ ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয় পেয়েছিল বাংলাদেশ। এরপর গত বছর দেরাদুনে থেকে শুরু করে আফগানদের সামনে টি-টোয়েন্টিতে জয়হীন ছিল বাংলাদেশ। দেরাদুনে তিন ম্যাচের সিরিজে তিনটিতেই হেরেছিল বাংলাদেশ। ঘরের মাঠেও কাটেনি সেই দুর্দশা। টানা চার হারে দুই দুলের পরিসংখ্যান দাঁড়ায় ৪-১। অবশেষে সেই হারের বৃত্ত ভাঙতে পেরেছে বাংলাদেশ। দীর্ঘ পাঁচ বছর পর চলমান ত্রিদেশীয় সিরিজে নিজেদের চতুর্থ ম্যাচে আফগানিস্তানকে হারিয়েছে সাকিব আল হাসানের দল।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচটিতে চার উইকেটে জয় পেয়েছে বাংলাদেশে। মাত্র ৪৫ বলে ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলে দলকে এই জয় উপহার দেন বাংলাদেশ অধিনায়ক সাকিব।

২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম দেখায় আফগানিস্তানকে হারায় বাংলাদেশ। ম্যাচটিতে আফগানদের নয় উইকেটে হারায় টাইগাররা।

এরপর গত বছর জুনে ভারতের দেরাদুনে বাংলাদেশের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি ম্যাচের আয়োজন করে আফগানিস্তান। তিন ম্যাচের তিনটিতেই বাংলাদেশকে দাঁড়াতে দেয়নি তারা। সিরিজের প্রথম ম্যাচে জিতে ৪৫ রানে। দ্বিতীয় ম্যাচে জয় পায় ৬ উইকেটে আর শেষ ম্যাচে এক রানে জিতে আফগানিস্তান। এরপর দেখা হয় চলমান সিরিজে। গত ১৫ সেপ্টেম্বর দুই দলের দেখায় বাংলাদেশকে ২৫ রানে হারায় আফগানরা। সবমিলিয়ে টানা হারের পর অবশেষে আফগান দুর্দাশা কাটাতে পারলো বাংলাদেশ।

আগেই ফাইনাল নিশ্চিত হওয়ায় দুই দলের জন্য ম্যাচটি ছিল নিয়মরক্ষার। তবে শিরোপা যুদ্ধে মাঠে নামার আগে আফগানিস্তানকে সহজভাবে নেয়নি বাংলাদেশ। লক্ষ্য ছিল, আফগানদের বিপক্ষে জয়ের আত্মবিশ্বাস নিয়ে ফাইনালে যাওয়ার। অবশেষে নিজেদের লক্ষ্য পূরণ করতে পেরেছে স্বাগতিকরা।

অধিনায়ক সাকিবের একার লড়াইয়ে ত্রিদেশীয় সিরিজে নিজেদের চতুর্থ ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। আগামী মঙ্গলবার ফাইনালে আবারো সফরকারীদের মুখোমুখি হবে স্বাগতিকরা।

শনিবার বন্দরনগরীতে টসে হেরে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে সাত উইকেটে ১৩৮ রান সংগ্রহ করে আফগানিস্তান। জবাবে ব্যাট করতে নেমে ছয় বল হাতে রেখে চার উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। ম্যাচ শেষে ৭০ রানে অপরাজিত ছিলেন জয়ের নায়ক সাকিব আল হাসান।


  
এ সম্পর্কিত আরও খবর...

বেতন বৈষম্য নিরসনে সরকারকে সময় বেঁধে দিলেন প্রাথমিক শিক্ষকরা

বেতন বাড়িয়ে বৈষম্য নিরসন দাবিতে আন্দোলনরত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা দাবি পূরণের জন্য সরকারকে সময়সীমা বেঁধে দিয়েছেন।

কোন স্তরের কত শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত হলো

এমপিওভুক্তির নতুন নীতিমালা বাতিল করে পুরোনো নিয়মে স্বীকৃতি পাওয়া সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির দাবিতে মঙ্গলবারও আন্দোলনে ছিলেন শিক্ষক-কর্মচারীরা।

নতুন এমপিওভুক্ত শিক্ষকদের উদ্দেশে প্রধানমন্ত্রী যা যা বললেন

বুধবার (২৩ অক্টোবর) গণভবনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন এমপিওভুক্তির ঘোষণা দেওয়ার সময় এসব কথা বলেন তিনি।

মন্তব্য লিখুন...

Top