15/10/2019 , ঢাকা

সিরিয়া যুদ্ধে কোনও পক্ষ নিতে আগ্রহী নন ম্যাটিস


প্রকাশিত: 15/10/2019 02:35:56| আপডেট:

সিরিয়ায় সম্ভাব্য হামলা নিয়ে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস বলছেন যুক্তরাষ্ট্র নিজে কোনও পক্ষের হয়ে যুদ্ধে অংশ নেবে না। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের এক গণশুনানিতে তিনি বলেন, ওই যুদ্ধের সমাপ্তি টানতে জেনেভায় জাতিসংঘ সমর্থিত আলোচনার বিষয়ে তারা প্রতিশ্রুতিশীল রয়েছেন। সিরিয়ার দৌমায় রাসায়নিক হামলার অভিযোগ ওঠার প্রেক্ষিতে দেশটির বিরুদ্ধে পদক্ষেপের বিষয়ে ‘অল্প সময়ের মধ্যেই’ সিদ্ধান্ত নেওয়ার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত সপ্তাহের শুক্রবার রাত থেকে শনিবার সকাল পর্যন্ত হামলায় পূর্ব ঘৌটার বেশকিছু মানুষের নিহত হওয়ার খবর পাওয়া যায়। উদ্ধারকর্মী ও চিকিৎসকদের বরাত দিয়ে বিবিসি দৌমা শহরে ৮৫ জন নিহত হওয়ার খবর দিয়েছে। বিষাক্ত রাসায়নিক গ্যাস হামলায় তারা নিহত হয়েছেন বলে অভিযোগ তোলে স্বেচ্ছাসেবী সংস্থা হোয়াইট হেলমেট। ফ্রান্স দাবি করেছে সিরিয়া সরকারের ওই হামলা চালানোর প্রমাণ তাদের কাছে রয়েছে। আর মার্কিন কর্মকর্তারা বলছেন দৌমায় আক্রান্তদের নমুনায় বিষাক্ত রাসায়নিকের উপস্থিতি পেয়েছেন তারা। তবে সিরীয় সরকার ও তাদের মিত্র রাশিয়া দৌমায় কোনও ধরনের রাসায়নিক হামলার কথা অস্বীকার করেছে। সিরিয়ায় হামলা চালানো হলে কড়া প্রতিক্রিয়া জানানোরো হুশিয়ারি দিয়েছে তারা।

বৃহস্পতিবার কংগ্রেসের গণশুনানিতে ম্যাটিস বলেন, আমরা নিরীহ মানুষ হত্যা বন্ধ করার চেষ্টা করছি। কৌশলগত পর্যায়ে চাপ বাড়িয়ে কিভাবে তা করা যায় তার চেষ্টা করছি।

ইরাক ও মধ্যপ্রাচ্যের সশস্ত্র গোষ্ঠী আইএস এর দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এক বছর আগেও আমাদের যে কৌশল ছিল এখনো তা বহাল আছে: জাতিসংঘের মধ্যস্ততায় শান্তি ফেরাতে চাপ প্রয়োগ। একই সময়ে আমরা আইএসের ঘাড়ে পা রেখে তাদের শ্বাসরোধ করাতে চাই।

গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, ক্ষেপণাস্ত্র আসছে। কিন্তু বৃহস্পতিবার আরেক টুইটে তিনি বলেন, ‘এটা খুব দ্রুতও হতে পারে আবার তাড়াতাড়ি নাও হতে পারে’। এরপর তিনি হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, ‘সিরিয়া ইস্যুতে আমরা আজ বৈঠকে বসছি… আমাদের আরও কিছু সিদ্ধান্ত নিতে হবে। তাই এগুলো খুব দ্রুতই নেওয়া হবে’।

অবশ্য এর আগে রাশিয়া জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা চালালে তার জবাব দেওয়া হবে। গুলি করে সেগুলো ভূপাতিত করা ছাড়াও ক্ষেপণাস্ত্র উ‌ৎক্ষেপণ কেন্দ্রগুলোকেো লক্ষ্যবস্তু বানাবে তারা। তবে জাতিসংঘে রাশিয়ার দূত ভ্যাসিলে নেবেনজিয়া বলেছেন, বৃহস্পতিবার সাংবাদিকদের বলেছেন, ‘তাৎক্ষণিক অগ্রাধিকার হবে যুদ্ধের বিপদ ঠেকানো’।


  
এ সম্পর্কিত আরও খবর...

পূর্বাশা পরিবহনের বাসের ধাক্কায় নিহত ২

ঢাকাগামী পূর্বাশা পরিবহনের একটি বাসের ধাক্কায় এক নারীসহ একই পরিবারের দু’জন নিহত হয়েছেন। শুক্রবার দুপুরে এই ঘটনা ঘটে।

যশোরে ব্যাগে টান ছিনতাইকারীর, শিশুসহ রাস্তায় ছিটকে পড়লেন মা

মোটরসাইকেল চালিয়ে আসা ছিনতাইকারী রিকশা আরোহী নারীর ব্যাগ ধরে টান দিলে ওই নারী ও তার কোলে থাকা শিশু সন্তান রাস্তার ওপর ছিটকে

শ্বশুরবাড়িতে স্ত্রীকে হত্যার পর ঝিনাইদহের যুবকের আত্মহত্যা

চলতি বছরের ২৭ জুন তাদের বিয়ে হয়। পূজা উপলক্ষ্যে অষ্টমীর দিনে দিপুল তার স্ত্রীকে নিয়ে শৈলকুপা থেকে শ্বশুর বাড়িতে এসেছিলেন। সেখানেই এ ঘটনা ঘটে।

মন্তব্য লিখুন...

Top