20/09/2019 , ঢাকা

সালমান শাহ: প্রস্থানের ২৩ বছর


প্রকাশিত: 20/09/2019 18:48:25| আপডেট:

স্টার মেইল ডেস্ক: ঢালিউডের রাজপুত্র সালমান শাহ। যে কেউই এ কথা অকপটে স্বীকার করবেন। প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’-এ দুর্দান্ত পর্দা উপস্থিতি ঘটিয়ে আকাশছোঁয়া সাফল্যকে করে নিয়েছিলেন মুঠোবন্দি। এই সাফল্য প্রাপ্তির বিষয়টিকে ঘিরে সে সময় বলা হতো ‘সালমান এলেন, অভিনয় করলেন, জয় করলেন কোটি দর্শকের হৃদয়’। বাংলাদেশের চলচ্চিত্রের ক্ষণজন্মা এ নায়কের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ।

১৯৯৬ সালের এ দিনে তিনি চলে যান না ফেরার দেশে। কিন্তু তার দাপুটে অভিনয় তাকে আজও বাঁচিয়ে রেখেছে কোটি ভক্তের হৃদয়ে। আর স্মৃতিতেও উজ্জ্বল হয়ে আছেন তিনি। সালমান শাহর জন্ম ১৯৭১ সালের ১৯শে সেপ্টেম্বর নানাবাড়ি দাড়িয়াপাড়া, সিলেটে। তার অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেবে। কিশোর বয়সে তিনি ছিলেন কণ্ঠশিল্পী। তবে তারুণ্যের সূচনালগ্নে চলচ্চিত্রে সম্পৃক্ত হওয়ার পর থেকেই শোবিজ অঙ্গনে তার ঔজ্জ্বল্য বাড়তে থাকে দ্রুত গতিতে। দেশজুড়ে সৃষ্টি হয় ‘সালমান ঝড়’। আর সে ঝড়ের তাণ্ডব কোটি ভক্তের হৃদয় আন্দোলিত করে ভালোলাগার অবিরাম স্নিগ্ধতা দিয়ে।

সালমান চলে যাওয়ার এত বছর পরও যার আবহ বয়ে চলেছে নিরন্তর। সোহানুর রহমান সোহান পরিচালিত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে তার অভিষেক। এরপর স্বল্প সময়ের ক্যারিয়ারে সালমান শাহ ২৭টি ছবিতে অভিনয় করেন। তার অভিনীত অন্য ছবিগুলো হচ্ছে- ‘তুমি আমার’, ‘অন্তরে অন্তরে’, ‘সুজন সখী’, ‘বিক্ষোভ’, ‘স্নেহ’, ‘প্রেমযুদ্ধ’, ‘কন্যাদান’, ‘দেনমোহর’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘আঞ্জুমান’, ‘মহামিলন’, ‘আশা ভালোবাসা’, ‘বিচার হবে’, ‘এই ঘর এই সংসার’, ‘প্রিয়জন, ‘তোমাকে চাই, ‘স্বপ্নের পৃথিবী, ‘সত্যের মৃত্যু নাই, ‘জীবন সংসার’, ‘মায়ের অধিকার’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘প্রেম পিয়াসী’, ‘স্বপ্নের নায়ক’, ‘শুধু তুমি’, ‘আনন্দ অশ্রু’ ও ‘বুকের ভিতর আগুন’। এসব ছবিতে তার নায়িকা ছিলেন মৌসুমী, শাবনূর, লিমা, শাবনাজ, বৃষ্টি, শাহনাজ, শ্যামা প্রমুখ।

‘কেয়ামত থেকে কেয়ামত’-এ সালমানের সঙ্গে মৌসুমীর অভিনয় এবং এই জুটি পরিচিত হলেও শাবনূরের সঙ্গে তার জুটিবদ্ধ ছবির সংখ্যা বেশি। এছাড়াও প্রয়াত এই নায়ক ৮টি টিভি নাটকে অভিনয় করেন।

জনপ্রিয় এ নায়কের জন্ম ও মৃত্যু দিনে বিভিন্ন সংগঠন এবং সংবাদপত্র ও টেলিভিশন বিভিন্ন আয়োজন করে থাকে। আজ লাখো ফ্যানের দল ‘টিম সালমান শাহ’ এই নায়কের হত্যার ন্যায়বিচারের দাবিতে শাহবাগ চত্বরে বিকাল ৩টা ৩০ মিনিটে মানববন্ধন করবে। এছাড়া টিভি চ্যানেলগুলোতেও প্রচার হবে সালমান শাহকে নিয়ে বিভিন্ন অনুষ্ঠান। এফডিসি’র চলচ্চিত্র শিল্পী সমিতিতে থাকবে মিলাদ ও দোয়া মাহফিল। পারিবারিকভাবে একই আয়োজন হবে সিলেটেও।

চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান জানান, এই সেপ্টেম্বরে সালমান শাহ-সহ চলচ্চিত্রের মোট ৭জন অভিনয়শিল্পী মারা যান। তবে প্রতিবছরই সালমান শাহের মৃত্যুদিনে (৬ সেপ্টেম্বর) বিশেষ দোয়ার আয়োজন করা হয়। যেখানে দোয়া ও কোরান খতম করা হয় সবার জন্য।

জায়েদ খান বলেন, ‘এবারের ৬ সেপ্টেম্বর শুক্রবার পড়েছে। বিএফডিসি বন্ধ থাকবে। তাই ৭ সেপ্টেম্বর বিকালে বিএফডিসির আর্টিস্ট স্টাডিরুমে কোরান খতম ও মিলাদের আয়োজন করা হয়েছে। আশা করছি সবাই আমাদের এই দোয়া-মাহফিলে অংশ নেবেন।’


  
এ সম্পর্কিত আরও খবর...

বিচারের দাবি নিয়ে আবারও রাজপথে সালমান শাহ’র মা

অভিনেতা সালমান শাহকে হত্যা করা হয়েছে, এই দাবি তুলে তার হত্যার বিচার চাইছেন তার মা নীলা চৌধুরী ও ভক্তরা। বৃহস্পতিবার ছিলো সালমান শাহ’র

শিক্ষিকার বিরুদ্ধে ষড়যন্ত্র

শিক্ষিকা সাজেদা বেগম সকল শিক্ষার্থীদের কাছে প্রিয় একজন শিক্ষক। বর্তমানে সাজেদা বেগম টাইফয়েড জ্বরে আক্রান্ত হওয়ায় ১০ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত তার ছুটি মঞ্জুর করা হয়।

‘সসম্মানে’ চলে যান, জাবি ভিসিকে শিক্ষক-শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এক হাজার ৪৪৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ ওঠায়

মন্তব্য লিখুন...

Top