15/10/2019 , ঢাকা

বাংলায় এসএমএস পাঠালে খরচ কম


প্রকাশিত: 15/10/2019 02:16:41| আপডেট:

মাতৃভাষার ওপর জোর দেওয়ার লক্ষ্যে মোবাইল ফোন থেকে বাংলায় এসএমএস পাঠানোকে উৎসাহিত করতে খরচ কমিয়েছে সরকার। মোবাইল থেকে মোবাইলে বাংলায় এসএমএস পাঠাতে এখন খরচ হবে ২৫ পয়সা, যা প্রতিবার ইংরেজি এসএমএসের অর্ধেক। ২০ জুন থেকে এটি কার্যকর হবে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের উপপরিচালক সামিরা তাবাসসুম স্বাক্ষরিত গত ১৩ জুন এক নির্দেশনায় বলা হয়, আগামী ২০ জুন থেকে এ নির্দেশনা কার্যকর হবে। বাংলায় প্রতিটি এসএমএসের জন্য ভ্যাট ও ট্যাক্স ব্যতীত ২৫ পয়সা করে নির্ধারণ করা হলো।

নির্দেশনাটি দেশের সকল মোবাইল ফোন অপারেটরগুলোর প্রধান নির্বাহীদের বরাবর পাঠানো হয়েছে বলেও জানানো হয়।

এদিকে মঙ্গলবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এক ফেসবুক পোস্টে লিখেছেন, ‘বাংলায় একটি এসএমএস পাঠাতে ইংরেজির প্রায় দ্বিগুণ খরচ হয়। কারণ, বাংলায় অক্ষর বেশি হয়ে যায়। সেই অসুবিধার যুগ অতিক্রান্ত। এখন রাষ্ট্রভাষায় এসএমএস পাঠান ইংরেজির অর্ধেক দামে।’

বর্তমানে প্রতি এসএমএস এর ক্ষেত্রে ৫০ পয়সা (ভ্যাট ও ট্যারিফ ব্যতীত) খরচ হয়। ২০১০ সালের ১৫ আগস্ট থেকে এ ট্যারিফ কার্যকর আছে।


  
এ সম্পর্কিত আরও খবর...

পূর্বাশা পরিবহনের বাসের ধাক্কায় নিহত ২

ঢাকাগামী পূর্বাশা পরিবহনের একটি বাসের ধাক্কায় এক নারীসহ একই পরিবারের দু’জন নিহত হয়েছেন। শুক্রবার দুপুরে এই ঘটনা ঘটে।

যশোরে ব্যাগে টান ছিনতাইকারীর, শিশুসহ রাস্তায় ছিটকে পড়লেন মা

মোটরসাইকেল চালিয়ে আসা ছিনতাইকারী রিকশা আরোহী নারীর ব্যাগ ধরে টান দিলে ওই নারী ও তার কোলে থাকা শিশু সন্তান রাস্তার ওপর ছিটকে

শ্বশুরবাড়িতে স্ত্রীকে হত্যার পর ঝিনাইদহের যুবকের আত্মহত্যা

চলতি বছরের ২৭ জুন তাদের বিয়ে হয়। পূজা উপলক্ষ্যে অষ্টমীর দিনে দিপুল তার স্ত্রীকে নিয়ে শৈলকুপা থেকে শ্বশুর বাড়িতে এসেছিলেন। সেখানেই এ ঘটনা ঘটে।

মন্তব্য লিখুন...

Top