16/09/2019 , ঢাকা

ঘরে বসেই পুলিশকে তথ্য দিতে মোবাইল অ‌্যাপ


প্রকাশিত: 16/09/2019 02:17:44| আপডেট:

স্টার মেইল, ঢাকা: আগে পুলিশ বাড়ি বাড়ি গিয়ে নগরবাসীর তথ‌্য সংগ্রহ করত অথবা বাড়ির মালিকরা থানায় গিয়ে ভাড়াটিয়াদের তথ্য দিয়ে আসতেন৷ এখন ঘরে বসেই পুলিশকে তথ্য দেয়া যাবে। এ লক্ষ‌্যে মোবাইল অ্যাপ চালু করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

সোমবার ডিএমপির মিডিয়া সেন্টারে সিটিজেন ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) অ্যাপ উদ্বোধন করেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

তিনি বলেন, আগে ম্যানুয়ালি নাগরিকদের তথ্য সংগ্রহ করা হতো। পুলিশ বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ করত। তথ্য যাচাই-বাছাই করে এন্ট্রি করা হতো। এতে লোকবল ও সময় দুটিই বেশি লাগত। কিন্তু এখন এই অ্যাপের মাধ্যমে নাগরিকরা নিজেদের তথ্য ঘরে বসেই দিতে পারবেন। এজন্য স্মার্ট ফোনে অ্যাপটি ডাউনলোড করতে হবে। নাগরিকদের দেয়া তথ্য যাচাই-বাছাই করে মূল সার্ভারে সংরক্ষণ করা হবে।

আছাদুজ্জামান মিয়া বলেন, ডিজিটাল বাংলাদেশের পরিধির যে বিস্তৃতি ঘটেছে সিআইএমএস মোবাইল অ্যাপ্লিকেশন তারই একটি অংশ। ইতোমধ্যে অন্য অ্যাপ খুলে অনেক তথ্য মিলেছে। বিশেষ করে জঙ্গিদের তথ্য পাওয়া গেছে। জঙ্গিবিরোধী অভিযান জোরালো হয়েছে। জঙ্গিদের আস্তানা গুঁড়িয়ে দেয়া গেছে। জঙ্গিরা আর মাথাচাড়া দিতে পারবে না।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, নাগরিকেদর তথ্য থাকলে তা যাচাই-বাছাই করে অপরাধী শনাক্তে সহায়ক ভূমিকা রাখে। এ কারণে ঢাকা শহরে চুরি, ছিনতাই, ডাকাতিসহ অন্য অপরাধ নেই বললেই চলে। ঢাকাকে নিরাপদ শহর করতে সর্বোচ্চ চেষ্টা করছে পুলিশ।


  
এ সম্পর্কিত আরও খবর...

চার পুলিশ ঘুষ নেওয়ার পরও বেলালকে ‘ক্রসফায়ারে’ হত্যা

পরিবারের কাছ থেকে ‘৪৫ হাজার টাকা ঘুষ’ নেওয়ার পরও পুলিশ বেলালকে আদালতে হাজির না করে থানা হাজতে রাখে এবং রাতে কথিত অস্ত্র উদ্ধারে নিয়ে গিয়ে ‘ক্রসফায়ারে’ হত্যা করে।

এসআই পরিচয়দানকারী ধর্ষক খায়রুলের খোঁজে পুলিশ

তারা পুলিশের হয়রানির ভয়ে কথা বলতে চাননি। তবে দুই একজন বলেছেন,

প্রবাসীর স্ত্রীর সঙ্গে রাত কাটালেন কনস্টেবল, ধরে থানায় নিলেন এসআই!

তিনি একজন প্রবাসীর স্ত্রী। তিনি ঢাকায় থাকেন। আর কনস্টেবল কামরুল তার

মন্তব্য লিখুন...

Top