20/09/2019 , ঢাকা

অজি বধের টোটকা বাতলে দিলেন মাশরাফি


প্রকাশিত: 20/09/2019 18:24:10| আপডেট:

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের জয়ের পর বিশ্বকাপ সেমি ফাইনালের পথ অনেকটাই মসৃণ করেছে লাল সবুজের দল। বৃহস্পতিবার ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়াকে হারাতে পারলে সে পথ হয়ে উঠবে আরো মসৃণ। হাত বাড়িয়ে ডাকবে ২২ গজের বিশ্বযুদ্ধের শেষ চার। কিন্তু সেটা কীভাবে? এবারের আসরে যে দলটি ব্যাটে-বলে সবচেয়ে বেশি ভারসাম্যপূর্ণ তাদের হারানো সে তো সহজ কাজ নয়। তাছাড়া আন্তর্জাতিক ওয়ানডেতেও দুই দলের দ্বৈরথের পরিসংখ্যান কথা বলছে অজিদের পক্ষেই। ২০ ম্যাচের মাত্র ১টিতে জয় বাংলাদেশের। বাকি ১৮টিতেই হার। আর অপরটিতে কোনো ফলাফল হয়নি।

বুধবার ট্রেন্ট ব্রিজের সংবাদ সম্মেলন কক্ষে অজি বধের সেই কৌশলই বাতলে দিলেন টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা।

জনাকীর্ণ সংবাদ সম্মেলনের শুরুটা হলো বিদেশি সাংবাদিকদের প্রশ্নত্তোর পর্বে। এরপর এলো বাংলাদেশের পালা। সেখানে এক সংবাদ কর্মী জানতে চাইলেন কী করলে বাংলাদেশ এই ম্যাচে জিতবে।

মাশরাফি বললেন, ‘ভালো খেললে।’ এই দুই শব্দে প্রশ্নের সুরাহা দিতে চাইলেও পারেননি। একটু থেমে অবলীলায় বলে গেলেন, ‘যদি একটা বিভাগে ভালো করি, বাকি দুইটাতে না করি তাহলে তাদের বিপক্ষে জেতা সম্ভব না। অস্ট্রেলিয়া যদি ৭০ ভাগ খেলে আমাদের ১০০ ভাগ খেললে তখন সম্ভব হবে। অস্ট্রেলিয়ার সঙ্গে ১০ ভাগ ভালো খেলে ম্যাচ জেতা কঠিন। কমপক্ষে ব্যবধান থাকতে হবে ৩০ থেকে ৪০ ভাগ। আমাদের এতটাই ভালো খেলতে হবে তাদের বিপক্ষে।’

এর বাইরেও আরো একটি ফ্যাক্টর উল্লেখ করলেন টাইগার দলপতি। সেটা হলো শারিরীক গঠন। আবহাওয়া, জলবায়ু ও খাদ্যাভাসগত কারণে শারিরীক গঠনে বাংলাদেশের চেয়ে এগিয়ে অস্ট্রেলিয়া। অর্থাৎ জন্মগতভাবেই তারা খেলোয়াড়সুলভ একটি শারিরীক আকৃতি পেয়ে থাকেন। মাশরাফিরা যেখানে অনেক পিছিয়ে। সঙ্গত কারণেই বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচটিতে সে জায়গায়ও ফোকাস রাখার ইঙ্গিত মিললো টাইগার দলপতির কণ্ঠে।

সাকিব আল হাসানের কথা জানিয়ে মাশরাফি বললেন, ‘সাকিব একটা কথা বলেছিল, জন্মগত খেলোয়াড়ের একটা ব্যাপার আছে যেটা অস্ট্রেলিয়ার সাথে আমাদের একাট ফারাক করে দেয়। ওই জায়গাগুলো শারিরীক ও মানসিকভাবে সচেতন থেকে যদি কাভার করা যায়…। কেননা এসব ছোটখাটো জিনিসি গুলো ম্যাচ জিতিয়ে দেয়। তিন বিভাগেই আমাদের এগিয়ে থাকতে হবে।’

বৃহস্পতিবার নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ।


  
এ সম্পর্কিত আরও খবর...

শিক্ষিকার বিরুদ্ধে ষড়যন্ত্র

শিক্ষিকা সাজেদা বেগম সকল শিক্ষার্থীদের কাছে প্রিয় একজন শিক্ষক। বর্তমানে সাজেদা বেগম টাইফয়েড জ্বরে আক্রান্ত হওয়ায় ১০ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত তার ছুটি মঞ্জুর করা হয়।

‘সসম্মানে’ চলে যান, জাবি ভিসিকে শিক্ষক-শিক্ষার্থীরা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) এক হাজার ৪৪৫ কোটি টাকার উন্নয়ন প্রকল্পে দুর্নীতির অভিযোগ ওঠায়

ছাত্রলীগের পর যুবলীগকে ধরেছি: শেখ হাসিনা

শেখ হাসিনা বলেছেন, কোনও নালিশ শুনতে চাই না। নিজেদের ইমেজ বাড়াতে হবে। জনগণের আস্থা অর্জন করতে হবে।

মন্তব্য লিখুন...

Top